ঢাকা, সোমবার, ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারি ২০২২, ২০ জমাদিউস সানি ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

রাজ্যের ২৫ হাজার হিজড়ার ভোট এবার কোন দিকে?

রক্তিম দাশ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, মার্চ ৩০, ২০১১
রাজ্যের ২৫ হাজার হিজড়ার ভোট এবার কোন দিকে?

কলকাতা: পশ্চিমবঙ্গ নির্বাচন কমিশনের হিসাব অনুযায়ী রাজ্যে ২৫ হাজার হিজড়ার ভোট রয়েছে।   এবার এদের ভোট কোন দিকে যাবে তাই নিয়ে চিন্তিত রাজনৈতিক মহল।



পরিবর্তনের হাওয়া রাজ্যবাসীকে তোলপাড় করলেও তা হিজড়া সমাজকে কতটা প্রভাবিত করেছেÑসেটাই এখন ভাবনার। তবে তাদেরও প্রশ্ন, দিদি কি (মমতা ব্যানার্জি) তাদের সাহায্য করবেন?

সর্বভারতীয় হিজড়া সমাজের রাজ্যের সভাপতি বড়মা বাংলানিউজকে বলেন, ‘পরির্বতন আমরাও চাই। তবে পরির্বতনের নামে ধাপ্পাবাজি নয়। তিনি (মমতা) যদি আমাদের পাশে দাঁড়ান তবে ২৫ হাজার হিজড়া ভোটার তাকেই ভোট দেবে। কিন্তু এখন পর্যন্ত তৃণমূলের কেউ আসেনি আমাদের কাছে। ’

বড়মার সাফ কথা, নতুন সরকার এলে তাদের পুলিশে চাকরি দিতে হবে। জেলেও তারা চাকরি করতে আগ্রহী। কারণ মোঘল আমলে তাদের জেলে নিরাপত্তা রক্ষার কাজে নিয়োগ করা হতো। সেই সঙ্গে চাই বিপিএল তালিকায় নাম, বিনা মূল্যে ইন্দিরা আবাসন যোজনায় বাড়ি।

এরই মধ্যে হিজড়াদের জন্য নির্বাচন কমিশন নাম নথিভুক্ত করার জন্য আবেদন পত্রে লিঙ্গ বিভাগে পুরুষ ও নারীর পাশাপাশি অন্যান্য বলে একটি নতুন কলাম যোগ করেছে। যাতে হিজড়া বা সমকামীরা এই কলামে নিজেদের চিহ্নিত করতে পারেন।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, এ নতুন আবেদন পত্রে ২০৯ জন অন্যান্য কলামে নাম লিখে ভোটার হয়েছেন।

তবে এ ‘অন্যান্য কলাম’র বিরোধী হিজড়া সমাজ।

এ ব্যাপারে বড়মা বলেন, ‘আমরা এ কলামে নাম লিখবো না। কারণ আমরা নিজেদের নারী বলে মনে করি। ’

যাই হোক, এবার হিজড়া সমাজ কোন দিকে ভোট দেন সেটা জানতে ১৩ মে পর্যন্ত অপেক্ষা করতে হবে।

বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, মার্চ ৩০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa