ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতা বইমেলায় পাটের ব্যাগ ব্যবহারের উদ্যোগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৬ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৫
কলকাতা বইমেলায় পাটের ব্যাগ ব্যবহারের উদ্যোগ

কলকাতাঃ প্লাস্টিক ব্যবহারে পরিবেশ দূষণের কথা মাথায় রেখে নতুন উদ্যোগ গ্রহণ করলো কলকাতা বইমেলা কর্তৃপক্ষ। বইমেলায় পাটের ব্যাগের ব্যবহার বাড়াতে উদ্যোগী হয়েছে ন্যাশনাল জুট বোর্ড ও পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড।



কর্তৃপক্ষ জানিয়েছে, যেখানে ব্যাগ দেওয়া প্রয়োজন সেখানে ব্যাগ পিছু ১০-১৫ রুপি খরচ হয়। তারা ১০০ জন প্রকাশক-বিক্রেতাকে অনুরোধ করেছেন, যাতে এ ক্ষেত্রে তারা পাটের ব্যাগই ব্যবহার করেন।

বই মেলার মধ্যেই জুট বোর্ড-এর আটটি দোকান থাকছে, যেখান থেকে প্রয়োজনে পাটের ব্যাগ কিনতে পারবেন সবাই। এছাড়াও দোকানগুলিতে থাকবে নানা ধরনের পাটজাত পণ্য।

তবে এখনই প্লাস্টিক নিষিদ্ধ হচ্ছে না বলে জানিয়েছে পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড। তবে পরিবেশ রক্ষার কথা মাথায় রেখে পাটের ব্যাগ ব্যবহারে জোর দেওয়া হবে।

অন্যদিকে জুট বোর্ডের তরফে কলকাতার বিভিন্ন বাজেরে পাটের ব্যাগের দোকান খোলার ব্যাপারে কলকাতা পৌরসভার সঙ্গে কথাবার্তা চলেছে বলেও জানা গেছে।

বাংলাদেশ সময়: ১০১৭ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।