ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

আলুর দাম না পাওয়ায় পশ্চিমবঙ্গে চাষিদের বিক্ষোভ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, মার্চ ১১, ২০১৫
আলুর দাম না পাওয়ায় পশ্চিমবঙ্গে চাষিদের বিক্ষোভ

কলকাতা: উৎপাদিত ফসল আলুর দাম পড়ে যাওয়া এবং হিমঘরে আলু রাখতে না পারার জন্য চাষিদের বিক্ষোভ ছড়িয়ে পড়ছে পশ্চিমবঙ্গে।

ফসলের দাম না পাওয়ার হতাশায় মঙ্গলবার রাজ্যের বর্ধমান জেলায় দুই চাষি আত্মহত্যা করেছেন বলে খবর পাওয়া গেছে।



বর্ধমানসহ এর আশপাশের বিভিন্ন এলাকায় বুধবার (১১ মার্চ) সকাল থেকেই বিক্ষোভ করেছেন চাষিরা। এসময় মহাসড়কসহ বিভিন্ন রাস্তা অবরোধ করে রাখেন তারা। স্থানীয় কয়েকটি হিম‍ঘরের সামনেও অবস্থান কর্মসূচি পালন করেন কৃষকরা।

কৃষকদের অভিযোগ, উৎপাদিত মৌসুমি ফসল ফসল আলুর সঠিক দাম পাওয়া যাচ্ছে না। এমনকি হিমঘরেও সংরক্ষণ করে রাখতে পারছেন না তারা। মাঠেই ফসল নষ্ট হচ্ছে।
এতে চরম ক্ষতির মুখোমুখি হচ্ছেন কৃষকরা।

তারা বলছেন, আলুর কোনো দামই পাওয়া যাচ্ছে না। এ জন্য উৎপাদন খরচের পাশাপাশি মহাজনের কাছ থেকে নেওয়া ঋণ পরিশোধ করতে চরম বিপাকে পড়তে হবে।

রাজ্য সরকারের পক্ষ থেকে আলু কেনার ঘোষণা দিলেও এখনও পর্যন্ত তা বাস্তবায়ন করা হয়নি। যদিও খুব শিগগির আলু কেনা শুরু করা হবে বলে জানায় রাজ্য সরকার।

কৃষিমন্ত্রী ব্যচারাম মান্না বলেন, অচিরেই এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে সরকার।

অন্যদিকে চাষিদের মৃত্যু প্রসঙ্গে পশ্চিমবঙ্গের শ্রমমন্ত্রী পূর্ণেন্দু বসু সংবাদমাধ্যমকে বলেন, ফসলের দাম না পাওয়ায় কৃষকরা আত্মহত্যা করেছেন বিষয়টি ছিক নয়।

এদিকে ‍ব্যবসায়ী সূত্র জানায়, গত দুই বছর সরকারের সঙ্গে আলুর দাম নির্ধারণ নিয়ে ব্যবসায়ীদের মত বিরোধের সৃষ্টি হয়েছে। তাই অনেকেই পশ্চিমবঙ্গে ব্যবসা করতে চাইছেন না।

আর এ কারণেই উৎপাদিত আলুর দাম পড়ে গেছে বলে মনে করেন তারা।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, মার্চ ১১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।