ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতাসহ পশ্চিমবঙ্গে ১২ ঘণ্টার হরতাল বৃহস্পতিবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৫
কলকাতাসহ পশ্চিমবঙ্গে ১২ ঘণ্টার হরতাল বৃহস্পতিবার

কলকাতা: পশ্চিমবঙ্গে সদ্য শেষ হওয়া পৌর নির্বাচনে শাসক দল তৃণমূল কংগ্রেসের ব্যাপক সন্ত্রাস ও ভোট কারচুপির প্রতিবাদে বাম দলগুলোর জোট বামফ্রন্টও বৃহস্পতিবার(৩০ এপ্রিল’২০১৫) ১২ ঘণ্টার হরতাল ডেকেছে। একইদিন ১২ ঘণ্টার হরতাল(বনধ) আহ্বান করেছে বিজেপিও।



আর ২৪ ঘণ্টার পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে সিপিআইএমের শ্রমিক সংগঠন সিটুসহ ১০টি বাম শ্রমিক সংগঠন। কংগ্রেসের শ্রমিক সংগঠন আইএনটিইউসি এই ধর্মঘটকে সমর্থন দিয়েছে। সমর্থন করেছে এসইউসিআইসহ আরও কয়েকটি দল।

মনে করা হচ্ছে এই ফলে রাস্তা অবরোধসহ দোকান-বাজার বন্ধ করার চেষ্টা হতে পারে। এর প্রভাব পড়বে সরকারি এবং বেসরকারি বাস চলাচলে। ট্রেন চলাচলেও প্রভাব পড়তে পারে।

হরতালের ফলে প্রভাব পড়তে পারে সীমান্তে মাল পরিবহনের ক্ষেত্রেও। সীমান্ত এবং কলকাতা বন্দরেও পণ্য ওঠা-নামায় প্রভাব পড়তে পারে বলে মনে করা হচ্ছে।

রাজ্য বিজেপিও পথে নেমে হরতাল সফল করার ডাক দিয়েছে। এর ফলে বৃহস্পতিবার কলকাতাসহ পশ্চিমবঙ্গে কিছুটা উত্তেজনার সৃষ্টি হতে পারে।

তৃণমূল কংগ্রেস সরকারের চার বছরের মধ্যে এই প্রথম হরতালের ডাক দিয়েছে বিরোধী দলগুলো। যদিও সরকারের তরফে বলা হয়েছে, কর্মনাশা হরতাল ব্যর্থ করতে সরকার সব রকম ব্যবস্থা নেবে। অন্যদিকে রাস্তায় নেমে হরতালের বিরুদ্ধে পথে নামবে বলে জানিয়েছে শাসক দল তৃণমূল কংগ্রেস।

এদিকে রাজ্যের ক্ষমতাসীন তৃণমূল সরকার কোনো সরকারি কর্মী ধর্মঘটের দিন অফিসে অনুপস্থিত থাকলে তাদের একদিনের বেতন কেটে নেওয়ার পাশাপাশি তাদের চাকরি একদিনের জন্য বিচ্ছিন্ন হবে বলে এমন নির্দেশনা দিয়েছে।

সিপিএম-এর রাজ্য সম্পাদক এবং রাজ্যের বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র জানিয়েছেন, বামফ্রন্টের তরফ থেকে হরতাল সফল করতে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের উপর জোর করা হবে না। তবে কেউ হরতালে সামিল হলে তাকে জোর করে হরতাল ভাঙতে বাধ্য করে হলে প্রতিরোধ করবে বাম কর্মী-সমর্থকরা।

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৫
এনএস/

** বৃহস্পতিবার হরতালে স্তব্ধ হতে পারে কলকাতা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।