ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

আসছেন মোদি, চলছে জোর প্রস্তুতি

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৪ ঘণ্টা, মে ১৪, ২০১৫
আসছেন মোদি, চলছে জোর প্রস্তুতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ঢাকা: শিগগিরই ঢাকা আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বহুল প্রতীক্ষিত এ সফর নিয়ে চলছে তোড়জোড়।

ব্যস্ত সময় কাটাচ্ছেন সংশ্লিষ্ট দফতরের কর্মকর্তারা। প্রধানমন্ত্রীর কার্যালয়ের সরাসরি তদারকিতে চলছে প্রস্তুতি।

বুধবারও পররাষ্ট্র মন্ত্রণালয়ে এই ভিভিআইপি সফর নিয়ে এক আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়। পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের সভাপতিত্বে বৈঠকে স্বরাষ্ট্র, বাণিজ্য, নৌপরিবহন, বিদ্যুৎ, পানি সম্পদ মন্ত্রণালয় ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের প্রতিনিধিরা অংশ নেন।

এদিন সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে একই বিষয়ে প্রধানমন্ত্রীর অর্থ বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমানের সভাপতিত্বে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও কর্মকর্তাদের উপস্থিতিতে এক বৈঠক অনুষ্ঠিত হয়।

জানা যায়, ভারতের প্রস্তাবিত জুনের ৬ তারিখ সামনে রেখেই চলছে মোদি সফরের প্রস্তুতি। দু’দিনের সফরে বাংলাদেশে আসার কথা রয়েছে ভারতের প্রধানমন্ত্রীর।

মোদির এ সফরে তিন বিলিয়ন ডলারের লাইন অব ক্রেডিট (এলওসি) চুক্তি সইয়ের পাশাপাশি দ্বিপক্ষীয় বাণিজ্য চুক্তি সংশোধন, নৌ-প্রটোকল নবায়ন, উপকূলীয় নৌযান চলাচল, সমুদ্র অর্থনীতিসহ ১০ চুক্তি এবং সমঝোতা স্মারক (এমওইউ) সই ও নবায়নেরও সম্ভাবনা রয়েছে বলে সূত্র জানায়।

ভারত প্রস্তাবিত আরও এক বিলিয়ন ডলারের ঋণ সহায়তা সংক্রান্ত চুক্তিও এ সফরে সইয়ের প্রস্তুতি চলছে।

জানা যায়, ভারতের প্রধানমন্ত্রীর ঢাকা সফর উপলক্ষে আয়োজিত প্রথম আন্তঃমন্ত্রণালয় বৈঠকে বিভিন্ন বিষয়ে প্রাথমিক আলোচনা হয়েছে। আগামী সপ্তাহেও আরেকটি বৈঠক রয়েছে। সফরের আগে কয়েক দফা বৈঠকে সিদ্ধান্ত চূড়ান্ত হবে।

প্রাথমিক পর্যায়ের বৈঠকে শিক্ষা, সংস্কৃতি, কৃষি, কোস্টাল শিপিংসহ বিভিন্ন বিষয়ে নতুন চুক্তি ও সমঝোতা এবং কয়েকটি চুক্তির নয়ায়ন নিয়ে আলোচনা হয়েছে।

আরও জানা যায়, বাংলাদেশ-ভারতের মধ্যকার দ্বিপক্ষীয় বাণিজ্য চুক্তি নবায়ন হবে। এ চুক্তিতে আগে শুধু ভারতের জন্য ট্রান্সশিপমেন্টের সুযোগ ছিলো। এবার করা সংশোধনীতে বাংলাদেশেরও ভারতের ভূখণ্ড ব্যবহার করে তৃতীয় দেশে পণ্য পরিবহনের সুযোগ রাখা হয়েছে। চুক্তিটি পাঁচ বছরের জন্য নবায়ন হচ্ছে। মূলত চুক্তির আওতায় ট্রানজিট-ট্রান্সশিপমেন্ট চালু হচ্ছে। এক্ষেত্রে মাশুল আরোপের জন্য এরই মধ্যে দুই দেশ কাজ শুরু করেছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরে উপকূলীয় নৌযান চলাচল চুক্তি ও পরিচালনা-সংক্রান্ত বিস্তারিত স্ট্যান্ডার্ড অব প্রসিডিউর (এসওপি) সই হওয়ার কথা রয়েছে। যে চুক্তির খসড়া ইতোমধ্যে বাংলাদেশের মন্ত্রিসভায় পাস হয়েছে। এছাড়া নৌ-প্রটোকল নবায়ন, নৌপথে যাত্রী পরিবহন, ঢাকা-সিলেট-শিলং-গৌহাটি ও কলকাতা-ঢাকা-আগরতলা সরাসরি বাস চলাচল-সংক্রান্ত দু’টি চুক্তি সই হওয়ার কথা রয়েছে নরেন্দ্র মোদির সফরে।

এছাড়া ভিডিও কনফারেন্সের মাধ্যমে আশুগঞ্জ বন্দর থেকে আখাউড়া হয়ে আগরতলা পর্যন্ত সড়কটি চার লেনে উন্নীতকরণ এবং ফেনী নদীর ওপর সেতু নির্মাণসহ ফেনী-বেলুনিয়া-সাবরুম-রামগড় সড়ক নির্মাণকাজ উদ্বোধন করার কথা রয়েছে।

এর আগে ২০১০ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরে ভারত বাংলাদেশকে সহজ শর্তে এক বিলিয়ন ডলার ঋণের প্রতিশ্রুতি দেয়। পরে ভারত সরকার তা থেকে ২০০ মিলিয়ন ডলার অনুদান হিসেবে দিয়ে দেয় বাংলাদেশকে। এবারে মোদির সফরে নতুন করে আরও এক বিলিয়ন ডলার ঋণ পেতে যাচ্ছে বাংলাদেশ।

এ প্রসঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বাংলানিউজকে বলেন, নতুন ঋণ চুক্তির আওতায় বাংলাদেশকে দ্বিতীয় দফায় কমপক্ষে তিন বিলিয়ন ডলার ঋণ দেওয়ার আগ্রহ দেখিয়েছে ভারত। নরেন্দ্র মোদীর সফরে এ সংক্রান্ত চুক্তি সই হওয়ার কথা রয়েছে।

সূত্র জানায়, চলমান এলওসির আওতায় কয়েকটি প্রকল্পে বরাদ্দ বাড়তে পারে। এছাড়া নতুন এলওসির জন্য ক্যাপিটাল ড্রেজিং, বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) জন্য ৫০০ বাস (৩০০ দ্বিতল ও ২০০ আর্টিকুলেটেড) ও ৪০০ ট্রাক ক্রয় এবং আশুগঞ্জ আইসিটি নৌ-টার্মিনালের মতো প্রকল্প তৈরি করা হয়েছে। রেলেরও কয়েকটি প্রকল্প নেওয়া হবে। পাশাপাশি ভারতের জাহাজ চলাচলের উপযোগী ১২টি নৌপথ চালু করতে কিছু নদী ড্রেজিং করতে হবে। এতে প্রায় ১ বিলিয়ন ডলার ব্যয় হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র আরও জানায়, নরেন্দ্র মোদির সফরে সই হতে যাওয়া সম্ভাব্য চুক্তি ও দ্বিপক্ষীয় বৈঠকের এজেন্ডা চূড়ান্ত করতে আগামী ২২ মে ভারত যাওয়ার কথা রয়েছে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর। তার আগে সড়ক অবকাঠামো সংক্রান্ত নানা বিষয়, দু’দেশের মধ্যে দু’টি বাস সার্ভিস চালুর বিষয়গুলো চূড়ান্ত করতে ১৬ মে ভারত যাচ্ছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, মে ১৪, ২০১৫
জেপি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।