ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতায় পাঁঠার মাংসের দাম মুরগির থেকে কম !

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০১ ঘণ্টা, জুলাই ৬, ২০১৫
কলকাতায় পাঁঠার মাংসের দাম মুরগির থেকে কম !

কলকাতা: কলকাতা এবং তার আশপাশের বাজারে এক অদ্ভুত ঘটনার খবর পাওয়া গেছে। বিভিন্ন বাজারে মুরগির মাংসের থেকে কম দামে বিক্রি হচ্ছে পাঁঠার মাংস।

শুধু কলকাতার বাজারই নয় আশপাশের জেলার কিছু বাজার থেকেও গত দুই দিন ধরে একই ধরনের খবর আসে। যদিও কলকাতার বাজারে গত দুই দিনে এর খুব একটা প্রভাব লক্ষ্য করা যায় নি। কিন্তু সোমবার (৬ জুলাই) কলকাতার বিভিন্ন বাজারেও এ ঘটনার খবর পাওয়া গেছে।

ঘটনার সত্যতা নিরূপণে কলকাতার বাজারগুলোতে গিয়ে দেখা যায় সত্যি পাঁঠার মাংসের দাম বেশ কিছুটা কম। যেখানে গত সপ্তাহে প্রতি কিলো পাঁঠার মাংস ৪৬০ রুপি থেকে ৪৯০ রুপিতে বিক্রি হচ্ছিলো। সেখানে বর্তমানে কোথাও বিক্রি হচ্ছে ৩০০ রুপি আবার কোথাও বা বিক্রি হচ্ছে ২৫০ রুপি প্রতি কিলোতে। বর্তমানে কলকাতার বাজারে দেশি মুরগির দাম ২৬০ থেকে ২৯০ রুপি প্রতি কিলো।

এর কারণ খোঁজ করতে গিয়ে নানা রকম বক্তব্য সামনে এসেছে। স্থানীয় মাংস বিক্রেতারা কেউ জানাচ্ছেন, বিএসএফ প্রচুর পাঁঠা বাজেয়াপ্ত করেছিল, সেগুলি নিলামে কম দামে পাওয়া গিয়েছে বলেই এই দামে দেওয়া যাচ্ছে। তবে এই খবরের কোন সরকারি স্বীকৃতি পাওয়া যায়নি।

বিএসএফ সূত্রে জানান হয়েছে কোন জিনিস বাজেয়াপ্ত করলে সেই জিনিস তাদের বিক্রি করার আইনি অধিকার নেই। সাধারণ ভাবে বাজেয়াপ্ত করা জিনিস তারা পুলিসের হাতে তুলে দেন।

অন্য একদল ব্যবসায়ী জানিয়েছেন মুম্বাইয়ের বন্যার জন্য সস্তা দরে পাঁঠা বিক্রি হচ্ছে। কারণ পাঁঠার কানে জল ঢুকে গেলে পাঁঠা বেশিদিন বাঁচে না। অবশ্য এই খবরের কোন প্রমাণ পাওয়া যায় নি।

এছাড়া পশ্চিমবঙ্গের বারাসাতের পশু খামারে পশুদের রোগ হয়েছে বলে পাঁঠার দাম কম বলে দাবি করেছেন কিছু মাংস বিক্রেতা। কিন্তু পশু খামারের তরফে পশুদের রোগ হবার কথা অস্বীকার করা হয়েছে।

পশ্চিমবঙ্গের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন এই বিষয়ে তার কাছে এখনও কোন খবর নেই। তবে তিনি বিষয়টিতে খোঁজ নেবেন বলে জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৩৫৬ ঘণ্টা, জুলাই ০৬, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।