ঢাকা, রবিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

শপথ দেখতে কলকাতায় হাজারো মানুষ

রক্তিম দাশ. সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৭ ঘণ্টা, মে ২০, ২০১১
শপথ দেখতে কলকাতায় হাজারো মানুষ

কলকাতা: আজ রাজভবনে মমতার শপথ। আমন্ত্রিত অতিথি ৩২০০।

কিন্তু এর বাইরেও যারা আমন্ত্রণ পাননি বা আমন্ত্রিত হবার ‘যোগ্য নন’ তারাও বাদ যাবেন কেন। এদের অনেকই খবর পেয়েছেন ধর্মতলার সংলগ্ন এলাকায় বড় পর্দা বসানো হয়েছে। তাই রাত জেগে অনেকই ‘রেলমন্ত্রী’ মমতার ট্রেনে চেপে এসেছেন কলকাতায়। উত্তরের জেলা থেকে শুরু করে দক্ষিণ পশ্চিমের জঙ্গলমহল বাদ যাননি কোনও এলাকার মানুষ।

হাওড়া, শিয়ালদহ স্টেশন থেকে কলকাতায় নেমে রাজভবনের প্রবেশদ্বারগুলোর দিকে আসছেন। সিংহ দরজায় বিশাল ফটকের মধ্য দিয়ে দেখা চেষ্টা করছেন ভিতরে কী হচ্ছে। অবশ্য তাদের বেশী  সময় ধরে দাঁড়াতে দিচ্ছেনা নিরাপত্তাকর্মীরা। লেনিন সরণী, জহরলাল নেহেরু রোড, আউটট্রমঘাট, লালদীঘি, ডালহৌসী চত্বরে ঘুরে বেড়াচ্ছে আগন্তুকরা।

শহীদ মিনারে জায়ন্ট স্ক্রিন চালু না হলেও বসে আছেন অনেকই। জায়ন্ট স্ক্রিন চালু করার জন্য শেষ মুহূর্তের কাজ করছেন কর্মীরা। আগুন্তুকদের দেখার তালিকা থেকে বাদ যাচ্ছে না তাও।

বড় পর্দা বসানোর কারণে শহীদ মিনার চত্তরে উৎসবের আমেজ। হকারা সকাল থেকে জায়গা দখল করে পসরা সাজিয়ে বসেছে। বিক্রির তালিকায় মমতা ছাড়াও হরেকরকম পণ্য রয়েছে। তেলেভাজা থেকে শুরু করে চালু হয়েছে অস্থায়ী ভাতের হোটেল। সকাল ৯টার দিকে এদের বিক্রি দেখেই বোঝা যাচ্ছে বেলা বাড়লে কী হবে।

কলকাতাবাসীর দুপুর ১২টা পর থেকেই চোখ থাকবে টিভির পর্দায়। কলকাতার প্রত্যেকটি টিভি চ্যানেলই সরাসরি এই অনুষ্ঠান দেখাবে। আজ সরকারি ছুটি না হলেও যেখানেই থাকুন কেন মাহেন্দ্রক্ষণটি প্রত্যক্ষকরার সুযোগ হারাতে চাইবেন না।

এদিকে, আমন্ত্রণ যারা পেয়েছেন তাদের কিছু নির্দেশনা মেনে যেতে হবে রাজভবনে।

রাজ্যসরকারের পক্ষে মুখ্যসচিব সমর ঘোষ আমন্ত্রণপত্র ১৬ মে তারিখে ইস্যু করেছেন। এই পত্রে লেখা আছে ‘নতুন মন্ত্রীসভার শপথ করাবেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল। রাজভবন প্রাঙ্গনে বেলা ১টা ০১ মিনিটে এই শপথ অনুষ্টানে আপনার উপস্থিত কাম্য। ’

পত্রটির পিছনে লেখা আছে বেলা সাড়ে ১২টার মধ্যে অতিথিদের নির্দিষ্ট আসন গ্রহণ করতে হবে। এছাড়া কোন ধরণে হাত ব্যাগ নিয়ে প্রবেশ করা যাবে না।

ভারতীয় সময়: ০৯৫০ঘন্টা, মে ২০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa