ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

মধ্যরাত পর্যন্ত মহাকরণে বৈঠক

মন্ত্রিসভার দপ্তর বণ্টন করলেন মমতা

আনোয়ারুল করিম ও রক্তিম দাশ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৮ ঘণ্টা, মে ২১, ২০১১
মন্ত্রিসভার দপ্তর বণ্টন করলেন মমতা

রাইটার্স বিল্ডিং (কলকাতা) থেকে: শপথ গ্রহণের ১০ ঘণ্টার মধ্যে মন্ত্রিসভার দপ্তর বণ্টন করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। মহাকরণে বৈঠক শেষে শুক্রবার রাত সাড়ে ১২টায় (বাংলাদেশ সময় রাত একটায়) বিধানসভার উপনেতা পার্থ চট্টোপাধ্যায় মুখ্যমন্ত্রীর কক্ষের পাশের প্রেস কর্নারে সংবাদ সম্মেলনে দপ্তর বণ্টনের কথা জানান।

    

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি নিজের হাতেই রেখে দিয়েছেন স্বরাষ্ট্র, তথ্য ও সংস্কৃতি, সংখ্যালঘু উন্নয়ন ও মাদ্রাসা শিক্ষা, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা, ভূমি ও ভূমি সংস্কার, কৃষি এবং বিদ্যুৎ মন্ত্রণালয়।

সুব্রত বকশী পূর্ত ও পরিবহনমন্ত্রী, পার্থ চট্টেপাধ্যায় শিল্প ও বাণিজ্য, তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় এবং বিধানসভা বিষয়ক মন্ত্রণালয়, ড. অমিত মিত্র অর্থ ও শুল্ক মন্ত্রণালয়, মনীশ গুপ্ত উন্নয়ন ও পরিকল্পনা মন্ত্রণালয়, সুব্রত মুখার্জি জনস্বাস্থ্য ও কারিগরি, আব্দুল করিম চৌধুরী গণশিক্ষা মন্ত্রণালয় ও গ্রন্থাগার সেবা বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বে।  

সাধন পান্ডে উপভোক্তা বিষয়কমন্ত্রী, উপেন্দ্রনাথ বিশ্বাস অনগ্রসর শ্রেণী উন্নয়ন, জাভেদ আহমেদ খান দমকল ও দুর্যোগ ব্যবস্থাপনা এবং বেসামরিক প্রতিরক্ষ বিষয়ক মন্ত্রী, রবীন্দ্রনাথ ভট্টাচার্য প্রাথমিক শিক্ষা দপ্তর, সাবিত্রী মিত্র নারী ও শিশু এবং সমাজকল্যাণ, জ্যোতিপ্রিয় মল্লিক খাদ্য ও খাদ্য বণ্টন, শান্তিরাম মাহাতো স্বনিযুক্ত প্রকল্প মন্ত্রণালয়ের মন্ত্রী।  

হায়দার আজিজ সফি জলপথ পরিবহন মন্ত্রী, মলয় ঘটক আইন ও বিচার, পূর্ণেন্দু বসু শ্রমমন্ত্রী, ব্রাত্য বসু উচ্চ শিক্ষামন্ত্রী, রচপাল সিং পর্যটনমন্ত্রী, হিতেন বর্মন বন, গৌতম দেব উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী, প্রাণি সম্পদ বিকাশমন্ত্রী হলেন নূরে আলম চৌধুরী।  

শংকর চক্রবর্তী অপ্রচলিত জ্বালানি শক্তি এবং কারাগার বিষয়ক মন্ত্রী, রবিরঞ্জন চট্টোপাধ্যায় বিজ্ঞান ও প্রযুক্তি, ডা. সুদর্শন ঘোষ দস্তিদার পরিবেশ মন্ত্রণালয়, উজ্জল বিশ্বাস যুব কল্যাণ, শ্যামাপদ মুখার্জি আবাসন মন্ত্রী, ফিরহাদ হাকিম পৌর ও নগর উন্নয়ন, ড. সুকুমার হাঁসদা পশ্চিমাঞ্চল উন্নয়নমন্ত্রী, সৌমেন মহাপাত্র জলসম্পদ উন্নয়ন মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন।

কৃষি বিপণন মন্ত্রী অরূপ রায়, চন্দ্রনাথ সিনহা পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন মন্ত্রণালয়, মানস রঞ্জন ভূই্্ঞা সেচ এবং ক্ষুদ্র মাঝারি শিল্প মন্ত্রণালয়, আবু হেনা মৎস্য দপ্তর ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ এবং উদ্যান বিষয়ক মন্ত্রী হলেন।

প্র্রতিমন্ত্রীদের মধ্যে মঞ্জুল কৃষ্ণ ঠাকুর শরনার্থী পুনর্বাসন ও কল্যাণ বিষয়ক মন্ত্রণালয়ের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী এবং ক্ষুদ্র ও কুটির শিল্প বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, ক্রীড়া মন্ত্রণালয়ের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী মদন মিত্র, সুব্রত সাহা পূর্ত প্রতিমন্ত্রী, শ্যামল মন্ডল সুন্দরবন উন্নয়ন মন্ত্রণালয়ের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী এবং সেচ ও জলপথ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী।

এদিকে বিধানসভার স্পিকার হিসেবে বিমান বন্দ্যোপাধ্যায় ও ডেপুটি স্পিকার হিসেবে সোনালী গুহের নাম প্রস্তাব করা হয়েছে। বিধানসভায় তারা এমএলদের ভোটে নির্বাচিত হবেন।

মহাকরণে বৈঠক শেষে রাত একটার দিকে মমতা ব্যানার্জি তার কালীঘাটের বাড়িতে পৌঁছান।

বাংলাদেশ সময়: ০২২৩ ঘণ্টা, মে ২১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa