ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

বিনা রক্তপাতে যুদ্ধ জয়

ভাস্কর সরদার, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫১ ঘণ্টা, আগস্ট ১, ২০১৫
বিনা রক্তপাতে যুদ্ধ জয় ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পোয়াতুর কুঠি(কোচবিহার) থেকেঃ  ভারতের জাতীয় পতাকা নিয়ে ছোটাছুটি করছে এলাকার ছোট ছোট ছেলেমেয়েরা। প্রবীণরা আলোচনায় মগ্ন আগামী দিনে কি হবে না হবে তা নিয়ে।

সেই আলোচনার মাঝে ১ আগস্ট সকালে সিমান্ত লাগোয়া পোয়াতুর কুঠিতে হাজির বাংলানিউজ।

নাগরিকত্বের প্রথম দিনে ঠিক কি মনে হচ্ছে? কেমন লাগছে এই নতুন জীবন? প্রশ্ন ছিল সেখানকার নাগরিকদের কাছে। ছিটমহল হস্তান্তর আন্দোলনে বহুদিন ধরে যুক্ত গোবিন্দ বর্মন। তিনি বললেন, ছিটমহল আন্দোলন ছিল অধিকার রক্ষার লড়াই। ন্যায্য দাবির জন্য একটা যুদ্ধ ছিল এই আন্দোলন।

কেমন অনুভূতি সেই আন্দোলনে জয় লাভ করে?-বাংলানিউজের এই প্রশ্নের উত্তরে গোবিন্দ বর্মন বলেন, এতদিনে শেষ হলো যুদ্ধ, তবে এটাই শান্তি এ যুদ্ধে কোনো হতাহতের নাম নেই।   এই সুখের অনুভব ছড়িয়ে রয়েছে গোটা অঞ্চলে। সবার মুখেই যুদ্ধ জয়ের হাসি। এই যুদ্ধ ছিল পুরোপুরি রক্তপাতহীন।

এই অঞ্চলের মানুষদের এই অনুভূতির কথা শুনে বারবার মনে হলো- এটাই তো মহাত্মা গান্ধীর দেখানো পথ। আবার সঠিক প্রমাণ হলো, অহিংস আন্দোলন নিয়ে আসতে পারে সফলতা। আবার প্রমাণ হলো অধিকার রক্ষার লড়াই, স্বাধীনতার লড়াই, নিজেদের পরিচয়ের লড়াইয়ে জয় হতে পারে একমাত্র অহিংস আন্দোলনেই।

অস্ত্র, রক্ত, জঙ্গি আন্দোলন আর সন্ত্রাসবাদী হামলায় ক্ষতবিক্ষত বিশ্বকে এই আন্দোলন এই অহিংস পথের শিক্ষাই দিয়ে গেল। ৬৮ বছর ধরে চলা এই লড়াই এবং তার সফলতা গোটা বিশ্বকে নতুন করে ভাবতে বাধ্য করবে বলেই আশা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, আগস্ট ১, ২০১৫
ভি.এস/জেডএম

** মশালডাঙা বিলে শুয়ে নাম না জানা মুক্তিযোদ্ধারা
** ওই তো বিপ্লব ....
** বিজয় উৎসবে কম নন ভারতে যুক্ত হওয়া ছিটবাসীরাও
** আনন্দাশ্রুতে সিক্ত ছিটমহলের মাটি
** গোতামারীতে লাল-সবুজের পতাকা
** বিজয় উৎসবে কম নন ভারতে যুক্ত হওয়া ছিটবাসীরাও
** বাংলাদেশে যুক্ত হওয়া ৩৬ ভূখণ্ডে একযোগে পতাকা উড়লো
** অবসান হলো বঞ্চনার
** অন্ধকার থেকে মঙ্গল আলোয়

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।