ঢাকা, রবিবার, ২২ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

বুধবার ভারতে ৩০ মিলিয়ন শ্রমিকের ধর্মঘট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৫
বুধবার ভারতে ৩০ মিলিয়ন শ্রমিকের ধর্মঘট ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: নয়টি কেন্দ্রীয় শ্রমিক সংগঠনের ডাকে বুধবার (২ সেপ্টেম্বর) ভারতের তিরিশ মিলিয়ন শ্রমিক ধর্মঘট করতে চলেছে বলে দাবি করেছে আন্দোলনের ডাক দেওয়া সংগঠনগুলো। কেন্দ্রীয় সরকারের ‘শ্রমিকবিরোধী নীতি’র প্রতিবাদে গোটা ভারত জুড়ে এ ধর্মঘটের ডাক দিয়েছে শ্রমিক সংগঠনগুলো।



বাম এবং জাতীয়তাবাদী শ্রমিক সংগঠনগুলোর ডাকে এ ধর্মঘটে গোটা ভারতে বড় প্রভাব পড়তে পারে বলে মনে করা হচ্ছে। প্রাথমিক অবস্থায় আর এস এস তথা বিজেপিঘনিষ্ঠ শ্রমিক সংগঠন ‘ভারতীয় মজদুর সংঘ’ এ ধর্মঘটকে সমর্থন দিলেও শেষ মুহূর্তে তারা নিজেদের সরিয়ে নিয়েছে।

পশ্চিমবঙ্গে বামফ্রন্ট এবং অন্য বামদলগুলোর সঙ্গে এ ধর্মঘটে সামিল হচ্ছে জাতীয় কংগ্রেসের শ্রমিক সংগঠনও। যদিও তৃণমূল কংগ্রেসের শ্রমিক সংগঠন এ ধর্মঘটের বিরোধিতা করছে।

পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকেও এ শ্রমিক ধর্মঘটের বিরোধিতা করা হয়েছে। বাতিল করা হয়েছে সব সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ছুটি। ধর্মঘটের দিন কোনো সরকারি কর্মকর্তা-কর্মচারী কাজে যোগ না দিলে তার বেতন কাটা হবে। শুধু বেতন নয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে, ধর্মঘটের দিন কেউ কাজে যোগ না দিকে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে তার চাকরির দিন থেকে একটি দিন কেটে নেওয়া হবে।

যদিও এ ধর্মঘটকে সর্বাত্মক করার আহ্বান জানিয়ে বামফ্রন্টের তরফ থেকে সরকারকে সরাসরি চ্যালেঞ্জ জানান হয়েছে। মনে করা হচ্ছে, আগামীকাল অর্থাৎ ২ সেপ্টেম্বরের ধর্মঘট নিয়ে গোটা দেশের সঙ্গে উত্তাল হতে পারে পশ্চিমবঙ্গও।

বাংলাদেশ সময়: ১০৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৫
ভিএস/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।