ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

পশ্চিমবঙ্গের বইয়ে যোগ হচ্ছে বিপ্লব ও সন্ত্রাসবাদের পার্থক্য

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৫
পশ্চিমবঙ্গের বইয়ে যোগ হচ্ছে বিপ্লব ও সন্ত্রাসবাদের পার্থক্য ছবি: প্রতীকী

কলকাতা: বিতর্কের অবসান ঘটাতে অষ্টম শ্রেণির ইতিহাস বইয়ে একটি আলাদা অংশ যুক্ত করা হচ্ছে। সেখানে ব্যাখ্যা করা হবে সন্ত্রাসবাদ ও বিপ্লবী আন্দোলনের পার্থক্য।



সোমবার (২৬ অক্টোবর) সকালে সংশ্লিষ্ট সূত্র এ তথ্য জানিয়েছে।

কিছুদিন আগে পশ্চিমবঙ্গের সরকারি বিদ্যালয়ের পাঠ্য বইয়ে, স্বাধীনতা সংগ্রামী ক্ষুদিরাম বসু ও প্রফুল্ল চাকীকে বিপ্লবী সন্ত্রাসবাদের সঙ্গে যুক্ত করায় বিতর্ক তৈরি হয়।

এ বিষয়টি নিয়ে সুপারিশ করার জন্য তৃণমূল সংসদ সদস্য ও ইতিহাসবিদ সুগত বসুসহ পাঁচজনকে নিয়ে একটি কমিটি গঠন করে পশ্চিমবঙ্গ  সরকার।

কমিটিতে ‘বিপ্লবী সন্ত্রাসবাদ’ শব্দ দু’টি নিয়ে যেন শিক্ষার্থীদের মধ্যে বিভ্রান্তি তৈরি না করে এজন্য বিশেষ একটি অংশ বইয়ে যুক্ত করার কথা বলা হয়েছে।

এ অংশে ব্যাখ্যা করে বোঝানো হবে, ক্ষুদিরাম ও প্রফুল্ল চাকীরা নিষ্ঠুর ইংরেজ শাসকদের বিরুদ্ধে লড়াই করেছিলেন। এটি আসলে বিপ্লবেরই একটি ধরন।

পাঠ্য বইয়ে ক্ষুদিরাম ও প্রফুল্ল চাকীর ব্রিটিশ বিরোধী আন্দোলনকে ‘সন্ত্রাসবাদ’ শব্দের সঙ্গে যুক্ত করায় তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। প্রশ্ন ওঠে, ব্রিটিশ বিরোধী সশস্ত্র আন্দোলনকে আদৌ ‘সন্ত্রাসবাদ’ বলা যায় কিনা।

বাংলাদেশ সময়: ১৯৫৬ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৫
ভিএস/জেডএফ/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।