ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

নতুন বছরে চুক্তি হতে পারে কলকাতা-ঢাকা নৌ চলাচলের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩১ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৫
নতুন বছরে চুক্তি হতে পারে কলকাতা-ঢাকা নৌ চলাচলের ছবি: প্রতীকী

কলকাতা: পর্যটকবাহী ক্রুজ এবং যাত্রীবাহী স্টিমারের মাধ্যমে কলকাতা-ঢাকা নৌ চলাচলের জন্য ভারত সরকার ইতিমধ্যেই মন্ত্রিসভা ও সংসদে অনুমোদন নেওয়ার প্রস্তুতি শুরু করেছে। নতুন বছরের শুরুতেই এই বিষয়ে দুই দেশের মধ্যে চুক্তি স্বাক্ষর হবে বলে আশা করছে সংশ্লিষ্টরা।



প্রথম দফায় পশ্চিমবঙ্গ ও আসাম দিয়ে ভারত-বাংলাদেশের মধ্যে এই জলপথে যাত্রা চালু হবে জানা গেছে। সুন্দরবনকে ছুঁয়ে এই জল পথ প্রবেশ করবে বাংলাদেশে। ইতিমধ্যেই কেন্দ্র পশ্চিমবঙ্গ ও আসাম সরকারের সঙ্গে এ নিয়ে আলোচনা করেছে। এর জন্য পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার হেমনগরকে জলপথে ভারতে প্রবেশদ্বার হিসেবে চিহ্নিত করা হয়েছে। হেমনগরেই তৈরি হবে কাস্টমস ও ইমিগ্রেশনের চেকপোস্ট।

ঢাকার মতোই কলকাতা থেকে খুলনা বরিশালের মধ্যেও যাত্রীবাহী জলযান চালানোর প্রস্তাব রয়েছে বলে জানতে পারা গেছে।

এই বছরেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সুন্দরবন সফর কালে এই জলপথের বিষয়টি নিয়ে পশ্চিমবঙ্গ সরকারের ইচ্ছার কথা জানান। তিনি এই বিষয় নিয়ে ভারত সরকারের কাছে অনুরোধ করবেন বলেও জানিয়ে ছিলেন। মনে করা হচ্ছে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর উৎসাহের ফলেই ভারত সরকার এই জলপথের বিষয়টি খুবই গুরুত্ব দিয়ে পর্যালোচনা করেছেন। যদি আগামী বছর এই জলপথের বিষয়ে চুক্তি সম্পন্ন হয় তবে দুই বাংলার যোগাযোগের এক নতুন দিগন্ত উন্মোচিত হবে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, নভেম্বর ৩০,২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa