ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ক্যালাকাটা ক্লাবের পোশাকরীতির বিরুদ্ধে বুদ্ধিজীবীদের বিক্ষোভ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৬ ঘণ্টা, জুন ১৪, ২০১১
ক্যালাকাটা ক্লাবের পোশাকরীতির বিরুদ্ধে বুদ্ধিজীবীদের বিক্ষোভ

কলকাতা: কলকাতার ঐতিহ্যবাহী অভিজাত ক্যালকাটা ক্লাবের পোশাকরীতি পরিবর্তনের দাবিতে সোমবার থেকে বিক্ষোভ শুরু করেছেন বুদ্ধিজীবীরা।

ক্লাবে পোশাকরীতি না মানায় চিত্রকর শুভাপ্রসন্নকে অপমান করার প্রতিবাদে তাদের এই বিক্ষোভ।



সোমবারের বিক্ষোভে শুভাপ্রসন্নের সঙ্গে অংশ নেন কবি জয় গোস্বামী, চিত্রকর সমীর আইচ, চিত্রপরিচালক হরনাথ চক্রবর্তী, গায়ক প্রতুল মুখার্জি, নাট্যপরিচালক বিভাস চক্রবর্তী, নাট্যকর্মী অপির্ত ঘোষ প্রমুখ। ক্লাবের প্রধান প্রবেশপথ আটকে এদিন তারা বিক্ষোভ দেখান।

গত বুধবার ক্লাবের একটি অনুষ্ঠানে জিনস ও পাঞ্জাবি পরে গিয়েছিলেন ভারতীয় রেলের পরামর্শদাতা কমিটির সদস্য ও বিশিষ্ট চিত্রকর শুভাপ্রসন্ন। কিন্তু সেদিন ক্লাবে তাকে নির্দিষ্ট পোশাকরীতির কথা বলে অপমান করা হয়। এর প্রতিবাদে তিনি অনশন ও বিক্ষোভ করবেন বলে জানান।

শুভাপ্রসন্ন এদিন সংবাদ মাধ্যমে বলেন, ‘আমরা যে নাগরিক সমাজের প্রতিনিধি, ক্লাব-সংগঠনও সেই সংস্কৃতির অংশ। পোশাক মানুষের ব্যক্তিত্ব, রুচিবোধ ও স্বাচ্ছন্দের প্রতীক। বাংলার বহু মানুষ স্বাধীন পোশাকেই স্বতন্ত্র স্মরণীয় হয়ে রয়েছেন। কিন্তু স্বাধীনতার ৬৫ বছর পরেও কোন অভিজাত্যের কারণে সাধারণ মানুষ থেকে বিচ্ছিন্ন হয়ে এই পোশাকরীতি?’

ক্যালকাটা ক্লাবের সভাপতি মনোজ সাহার কাছে এ বিষয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন,
‘আমাদের নিজস্ব নিয়ম আছে। যা ৪ হাজার সদস্য মেনে চলেন। নিয়ম তো মানতেই হবে। আর নিয়ম ভাঙতে গেলে প্রথা মেনেই ভাঙা উচিত। ’

চিত্রকর সমীর আইচ বলেন, ‘যতদিন এই মধ্যযুগীয় আইন পরিবর্তন না হচ্ছে, আমরা আন্দোলন চালিয়ে যাব। ’

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, জুন ১৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।