ঢাকা, রবিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

বিদেশের বাজারে চাহিদা বেড়েছে পশ্চিমবঙ্গের আমের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৩ ঘণ্টা, জুন ১৫, ২০১৭
বিদেশের বাজারে চাহিদা বেড়েছে পশ্চিমবঙ্গের আমের পশ্চিমবঙ্গের আম গাছ

কলকাতাঃ চলতি বছর বিদেশের বাজারে পশ্চিমবঙ্গের আমের চাহিদা বেড়েছে বলে জানিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। এর ফলেই এক লাফে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় চাষ হওয়া আমের রফতানি বেড়েছে প্রায় ৪০ শতাংশ।

রমজান উপলক্ষে মধ্য এশিয়ার দেশগুলোতে পশ্চিমবঙ্গের আমের চাহিদা অনেকটাই বেড়েছে। শুধু দুবাইয়েই আমের রফতানি বেড়েছে কয়েক গুণ।

এছাড়াও ইতালি ও সুইজারল্যান্ডেও চাহিদা বেড়েছে আমের।

পশ্চিমবঙ্গ সরকারের তরফে দেওয়া হিসাব মতো, গত দু’মাসে সাড়ে পঁচিশ মেট্রিক টনেরও বেশি আম বিদেশে রফতানি হয়েছে। যা অন্যান্য বছরের তুলনায় পরিমাণে অনেকটাই বেশি। যদিও এই হিসাব আংশিক, গোটা মৌসুমের হিসাব পেতে আরও কিছুদিন সময় লাগবে।

পশ্চিমবঙ্গের খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যানপালন মন্ত্রী রেজ্জাক মোল্লা জানিয়েছেন, আন্তর্জাতিক বাজারের চাহিদার কথা মাথায় রেখে লক্ষ্ণণভোগ থেকে হিমসাগরের মতো জনপ্রিয় নানা জাতের আম চাষের এলাকাও বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

আলাদা করে জোর দেওয়া হয়েছে রফতানি সংক্রান্ত পরিকাঠামোয়। ‘হট ওয়াটার প্লান্ট ’ ও ‘ভেপার প্ল্যান্ট’  বসিয়ে ফলনকে সম্পূর্ণ জীবানু মুক্ত করে রফতানি উপযুক্ত করে তোলা হচ্ছে।

পশ্চিমবঙ্গ সরকার আম চাষে উ‍ৎসাহ দিতে সরকারি উদ্যোগে আম চাষের পরিকল্পনা করেছে।

জানা গেছে, সরকারের উদ্যোগের ফলে চলতি মৌসুমে পশ্চিমবঙ্গে ৮ লক্ষ মেট্রিকটন আম উৎপাদন হয়েছে। যা অন্যান্য বারের থেকে যথেষ্ট বেশি।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, জুন ১৫, ২০১৭
এসএস/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।