ঢাকা, বুধবার, ৬ কার্তিক ১৪২৭, ২১ অক্টোবর ২০২০, ০৩ রবিউল আউয়াল ১৪৪২

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতায় শুরু হলো মেট্রো পরিষেবা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২০
কলকাতায় শুরু হলো মেট্রো পরিষেবা ...

কলকাতা: কলকাতায় পরীক্ষামূলকভাবে রোববার (১৩ সেপ্টেম্বর) থেকে চালু হলো মেট্রো পরিষেবা। তবে সাপ্তাহিক ছুটির দিনে শুধু নিট (ডাক্তারি) পরীক্ষার্থীদের গন্তব্যে পৌঁছে দিতেই বিশেষ মেট্রো পরিষেবা চালু হয়েছিল।

সোমবার (১৪ সেপ্টেম্বর) থেকে শুরু হবে সর্বসাধারণের জন্য মেট্রো চলাচল।

দীর্ঘ দিন পর রোববারের পরিষেবা ছিল মেট্রো কর্তৃপক্ষের কাছে একটা টেস্ট পরিষেবা। সেই পরীক্ষায় ভালোভাবেই উত্তীর্ণ হয়েছে কলকাতা মেট্রো। সোমবার থেকে সর্বসাধারণের জন্য যে পরিষেবা চালু হবে তারও মহড়া সেরে নেওয়া গেলো এ সুযোগে।

করোনা পরিস্থিতিতে আগের মতো স্টেশনে টিকিট কেটেই যাত্রীরা ট্রেনে ভ্রমণ করতে পারবেন না। মেট্রোয় চড়তে গেলে ই-পাস বা বোর্ডিং পাস বাধ্যতামূলক। মেট্রো রেলের পক্ষ থেকে বলা হয়েছে, যাত্রীদের এ জন্য স্মার্ট ফোনে কলকাতা মেট্রো রেল অ্যাপ ডাউনলোড করতে হবে। মেট্রোয় ওঠার অন্তত ৬ ঘণ্টা আগে ই-পাসের জন্য বুকিং করতে হবে।

ওই অ্যাপে যাত্রীকে নিজের নাম, পরিচয়, যাত্রার সময় এবং কোন স্টেশন থেকে কোন স্টেশনে তিনি যেতে চান, তা জানাতে হবে। এরপরে একটি ই-পাস পাঠানো হবে সেই যাত্রীর মোবাইলে, যা আদতে একটি বারকোড। ওই কোডের রং দেখেই মেট্রোর প্রবেশপথে থাকা রক্ষীরা বুঝতে পারবেন, সেই যাত্রীর কাছে মেট্রো ওঠার অনুমতি রয়েছে কি-না। এরপর ওই যাত্রী স্মার্টকার্ড ব্যবহার করে মেট্রোয় চড়তে পারবে।

যেসব যাত্রীর স্মার্ট কার্ড থাকবে না তারা এই সময়ে মেট্রোয় উঠতে পারবেন না। সেক্ষেত্রে স্টেশনে গিয়ে স্মার্ট কার্ড কিনে নির্দিষ্ট পদ্ধতি মেনেই যাত্রীরা কলকাতা মেট্রোয় যেতে পারবেন।

সোমবার (১৪ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে ট্রেন চালু হবে। দুই দিকের প্রান্তিক স্টেশন থেকে শেষ মেট্রো ছাড়বে সন্ধ্যা ৭টায়। আপাতত ১১০টি মেট্রো ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতি রোববার পরিষেবা বন্ধ থাকবে।

করোনা সংক্রমণের কারণে গত ২৩ মার্চ থেকে মেট্রো পরিষেবা বন্ধ ছিল।

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২০
ভিএস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa