ঢাকা, বুধবার, ৬ কার্তিক ১৪২৭, ২১ অক্টোবর ২০২০, ০৩ রবিউল আউয়াল ১৪৪২

দিল্লি, কলকাতা, আগরতলা

পশ্চিমবঙ্গে খুলছে বিনোদন পার্কগুলো, মানতে হবে নিয়ম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২০
পশ্চিমবঙ্গে খুলছে বিনোদন পার্কগুলো, মানতে হবে নিয়ম কলকাতা বোটানিক্যাল গার্ডেন

কলকাতা: করোনা আতঙ্ক কাটিয়ে বুধবার (২৩ সেপ্টেম্বর) থেকে খুলছে পশ্চিমবঙ্গের বোট্যানিকাল গার্ডেনসহ বিনোদন পার্কগুলো। এছাড়া মহাত্মা গান্ধীর জন্মদিন (২ অক্টোবর) থেকে খুলে যাচ্ছে রাজ্যের সব চিড়িয়াখানা ও জাতীয় উদ্যানগুলো।

তবে প্রথম ধাপে হাতি সাফারি চালু হবে না।

এক নির্দেশিকা জারি করে একথা জানিয়েছে রাজ্যের বন দপ্তর। সেইসঙ্গে পর্যটকদের জন্য গাইডলাইনও প্রকাশ করেছে সংস্থাটি। সবকিছু মেনেই প্রবেশ করতে পারবেন সকলে।
করোনার জেরে প্রায় ছয়মাস বন্ধ ছিল এসব স্থানগুলো।

বন দপ্তরের ওই নির্দেশিকায় বলা হয়েছে, রাজ্যে করোনা মহামারির প্রভাব এখনও রয়েছে। কিন্তু দেশজুড়ে লকডাউন প্রক্রিয়া প্রায় উঠে যাওয়ায় এবং অর্থনৈতিক বিষয়টিকে মাথায় রেখে পর্যটকদের জন্য বন দপ্তরের অধীনে সমস্ত পার্ক, বোটানিক্যাল গার্ডেন খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পর্যটকদের মাস্ক পরা আবশ্যক এবং টিকিট অনলাইনেই বুকিং করতে হবে। অর্থাৎ কাউন্টারে লাইন দিয়ে টিকিট কাটা যাবে না। জাতীয় উদ্যান ও বিনোদনমূলক পার্কগুলোয় নির্ধারিত পর্যটকদের গাড়িতে একটি করে আসন ছেড়ে বসতে হবে।

বিনোদন পার্কগুলোতে একসঙ্গে ২০ জনের বেশি পর্যটকদের থাকতে দেওয়া হবে না। পার্কের সব স্থান দিনে দুবার করে স্যানিটাইজ করতে হবে। এর পাশাপাশি বন দপ্তর জানিয়েছে, রাজ্যে ১২টি চিড়িয়াখানার মধ্যে কলকাতা ও দার্জিলিং চিড়িয়াখানায় সবচেয়ে বেশি ভিড় হয় পর্যটকদের।

তাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, কলকাতা চিড়িয়াখানায় দিনে ৫ হাজার এবং দার্জিলিং চিড়িয়াখানায় দিনে ২ হাজার পর্যটককে ঢোকার অনুমতি দেওয়া হবে। এছাড়া পার্কগুলোতে ক্যান্টিন বা ক্যাফেটেরিয়াতেও খাবার সরবরাহ এখনই শুরু হবে না।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২০
ভিএস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa