ঢাকা, সোমবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৬ সেপ্টেম্বর ২০২২, ২৮ সফর ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

হাতে তৈরি কফির চাহিদা বাড়ছে ত্রিপুরায়

সুদীপ চন্দ্র নাথ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২১
হাতে তৈরি কফির চাহিদা বাড়ছে ত্রিপুরায় হাতের তৈরি কফির চাহিদা বাড়ছে ত্রিপুরায়। ছবি: বাংলানিউজ

আগরতলা (ত্রিপুরা): ত্রিপুরা রাজ্যের হাতে তৈরি (হ্যান্ড মেইড) অর্গানিক চা ভারতসহ বিদেশেও প্রশংসিত হয়েছে। রাজ্যে চায়ের পাশাপাশি হাতে তৈরি কফিও বেশ প্রশংসা কুড়াচ্ছে।

 ত্রিপুরার ঊনকোটি জেলায় প্রথম হাতে তৈরি কফি উৎপাদন করে সকলের নজর কেড়েছেন জনজাতি যুবক প্রফুল্ল দেববর্মা।

মূলত তিনি একজন ক্ষুদ্র চা চাষি এবং নিজের হাতে গ্রিন টি'র উৎপাদন করেন। সেই সঙ্গে তিনি বাণিজ্যিকভাবে গোলমরিচের চাষ ও প্রক্রিয়াকরণ করেন। শখের বসে গত কয়েক বছর আগে চা বাগানের জমির এক দিকের খালি জায়গায় ৩০টি কফি গাছ লাগিয়ে ছিলেন। সেখান থেকে বছরে গড়ে পাঁচ কেজি কফির বীজ উৎপাদিত হচ্ছে। তবে এ বছর ফলন কিছুটা কম হয়েছে।

কথা হয় প্রফুল্ল দেববর্মার সঙ্গে। তিনি বাংলানিউজকে বলেন, কৌতুহলের বসে এগুলো থেকে নিজে কফি তৈরি করি। পরে ইন্টারনেট দেখে কাচা কফি বীজ প্রক্রিয়াকরণ থেকে শুরু করে ভাজা এবং পাউডার করার বিষয় গুলি শিখি। নিজের উৎপাদিত কফির স্বাদ ও গন্ধ একেবারে বাজারের কফির মতো। স্থানীয় এলাকায় কয়েকজনকে প্রথমে এমনিতে দিয়েছিলাম। খেয়ে খুব প্রশংসা করেছেন। প্রতি ১০০ গ্রাম কফি পাউডার ২৫০ টাকা করে বিক্রি করি। তবে এখনো স্থানীয় এলাকাতেই এই কফি বিক্রি করি। তবে ভবিষ্যতে আরও বড় করে কফি বাগান করার পরিকল্পনা রয়েছে।  

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২১
এসসিএন/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa