ঢাকা, শনিবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২, ২৬ শাওয়াল ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

২০২১-২২ অর্থবছরে ত্রিপুরা রাজ্যের বাজেট উত্থাপন 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, মার্চ ১৯, ২০২১
২০২১-২২ অর্থবছরে ত্রিপুরা রাজ্যের বাজেট উত্থাপন  ত্রিপুরা বিধানসভা অধিবেশন

আগরতলা (ত্রিপুরা): ত্রিপুরা বিধানসভা অধিবেশনে ২০২১-২২ অর্থবছরের ত্রিপুরা রাজ্যের বাজেট উত্থাপন করেছেন উপমুখ্যমন্ত্রী তথা অর্থ দপ্তরের মন্ত্রী যীষ্ঞু দেববর্মা।  

শুক্রবার (১৯ মার্চ) বিধানসভা অধিবেশনের প্রথম দিন রাজ্যপাল রমেশ বৈশ্যের ভাষণের পর অর্থমন্ত্রী এ বাজেট উত্থাপন করেন।


 
২০২১-২২ অর্থবছরের মোট ব্যয় বরাদ্দ ধরা হয়েছে ২২৭২৪ দশমিক ৫০কোটি রুপি এবং এই অর্থ বছরের বাজেটের প্রাপ্তির পরিমাণ ধরা হয়েছে ২১৯৫১ দশমিক ০৭ কোটি রুপি। বাজেটে ঘাটতির পরিমাণ ৭৭৩ দশমিক ৪৩ কোটি রুপি। ২০২০-২১ অর্থ বছরের বাজেট বরাদ্দ ছিলো ১৯২৪৪ দশমিক ১৫ কোটি রুপি। গত বছরের তুলনায় এ বছর বাজেট বরাদ্দ বৃদ্ধি হয়েছে ১১৮ দশমিক ০৯ শতাংশ। এই বাজেটে পর্যটন ক্ষেত্রে ১৫ দশমিক ৫০ কোটি রুপি, তথ্য ও প্রযুক্তি খাতে ব্যয় বরাদ্দ করা হয়েছে ৫৬ দশমিক ৭৭ কোটি রুপি। কৃষি ও কৃষি সম্বন্ধীয় ক্ষেত্রে ব্যয় বরাদ্দ ধরা হয়েছে ১২৫০ দশমিক ৪৭ কোটি রুপি, স্বাস্থ্য খাতে ব্যয় বরাদ্দ ধরা হয়েছে ১০৫৭ দশমিক ১২ কোটি রুপি এবং শিক্ষা খাতে ৩৮১০ দশমিক ৯৬ কোটি রুপি বরাদ্দ করা হয়েছে। তবে এই অর্থবছরের বাজেটে নতুন কোনো কর আরোপের প্রস্তাব নেই।  

এদিন অধিবেশনের দ্বিতীয় পর্বে মোট নয়টি বিল পাশ করা হয়।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, মার্চ ১৯, ২০২১
এসসিএন/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa