ঢাকা, শনিবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২, ২৬ শাওয়াল ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

ত্রিপুরায় ২০২১-২২ অর্থ বছরের বাজেটে কৃষিতে বিশেষ গুরুত্ব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪১ ঘণ্টা, মার্চ ২১, ২০২১
ত্রিপুরায় ২০২১-২২ অর্থ বছরের বাজেটে কৃষিতে বিশেষ গুরুত্ব ত্রিপুরায় ২০২১-২২ অর্থ বছরের বাজেটে কৃষিতে বিশেষ গুরুত্ব। ছবি: বাংলানিউজ

আগরতলা (ত্রিপুরা): ২০২১-২২ অর্থ বছরের জন্য ত্রিপুরা সরকারের পক্ষ থেকে যে বাজেট পেশ করা হয়েছে তাতে কৃষি উন্নয়নের জন্য বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। রাজ্যের ৫৫ হাজার হেক্টর জমিতে নতুন করে শ্রী পদ্ধতিতে সংকর প্রজাতির ধান চাষ করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

তাছাড়া ১৭ হাজার ৪০০ হেক্টর জমিতে সংকর প্রজাতির ভুট্টা চাষ এবং পাঁচ হাজার হেক্টর জমিতে সরিষার প্রদর্শনী মূলক চাষ করার পরিকল্পনা নেওয়া হয়েছে। নতুন করে আরও ১৯ হাজার হেক্টর জমি জৈব চাষের আওতায় নিয়ে আসা হবে।
 
২০২২ সালের মধ্যে রাজ্যের কৃষকদের আয় দ্বিগুণ করার লক্ষ্যে ফল সবজি ও ফুল চাষের ক্ষেত্রে সরকার বিশেষ কিছু উদ্যোগ নিয়েছে। তিন হাজার ৭৪০ হেক্টর এলাকায় ফল এবং বাগিচা ফসল উৎপাদন করা হবে। ফল এবং বাগিচা ফসল চাষের জন্য ৮০০ হেক্টর এলাকাকে নতুন করে চাষ যোগ্য করা হবে। পাঁচ হাজার ৬০০ হেক্টর এলাকায় সবজি চাষ, ৪০০ হেক্টর এলাকায় মসলা চাষ, ১৫০ হেক্টর এলাকায় স্টাগারিং পদ্ধতিতে আনারস চাষ, দুই দশমিক পাঁচ হেক্টর সংরক্ষিত ভাবে ফুল চাষ এবং ২২০ হেক্টর উন্মুক্ত জায়গায় ফুল চাষ করার পরিকল্পনা নেওয়া হয়েছে। পাশাপাশি ড্রাগন ফল চাষের জন্য উল্লেখযোগ্য পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে ত্রিপুরা সরকারের অর্থ দপ্তরের বাজেট বইতে উল্লেখ করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১১৪১ ঘণ্টা, মার্চ ২১, ২০২১
এসসিএন/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa