ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

ভোরে আঘাত হানবে ইয়াস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৩ ঘণ্টা, মে ২৬, ২০২১
ভোরে আঘাত হানবে ইয়াস ছবি: বাংলানিউজ

কলকাতা: বিধ্বংসী ঘূর্ণিঝড়ে পরিণতে হয়েছে ইয়াস। মঙ্গলবার (২৫ মে) আবহাওয়া দপ্তরের সর্বশেষে বুলেটিনে বলা হয়েছে, কিছুটা দূরে রয়েছে ইয়াস।

এখন ঘূর্ণিঝড়টির অবস্থান পূর্ব মেদিনীপুরের দীঘার সমুদ্র সৈকত থেকে মাত্র ২০০ কিলোমিটার দূরে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে রয়েছে। বুধবার (২৬ মে) ভোরেই স্থলভাগে আঘাত হানতে পারে ইয়াস।

বুলেটিন জানানো হয়েছে, ঘূর্ণিঝড়ে অভিমুখ বালাসোর থেকে দিক পরিবর্তন করে উড়িষ্যার ভদ্রক জেলার ধামরা উপকূলভাগের দিকে রয়েছে। বুধবার ভোরের দিকে সেখানে আছড়ে পড়তে পারে শক্তিশালী ইয়াস। দুপুর পর্যন্ত সেখানে প্রবল ঘূর্ণিঝড়ের সম্ভাবনা রয়েছে। গতিবেগ থাকবে ১৫৫-১৬৫ কিলোমিটার, সর্বোচ্চ গতি ১৮৫ কিলোমিটার।

এর জেরে পশ্চিবঙ্গের দুই মেদিনীপুর এবং রাজ্যের দুই ২৪ পরগনার অতি ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। কলকাতা, হাওড়া, হুগলিতেও বিভিন্ন এলাকাতে ভারী বৃষ্টি হবে। এর জের পশ্চিমবঙ্গে বড় ক্ষয়-ক্ষতির আশঙ্কা রয়েছে।

অপরদিকে, রাত জেগে রাজ্যের প্রশাসনিক ভবন নবান্নের কন্ট্রোল রুমে বসে ঘূর্ণিঝড় ইয়াসের গতিবিধির ওপর নজর রাখছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্যাটেলাইটের আসা ছবি মনিটর করেছন। সঙ্গে রয়েছেন শীর্ষ কর্তারাও। মঙ্গলবার নবান্নেই গোটা রাত নবান্নে কাটাবেন বলে আগেই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী।

অন্যদিকে, ঘূর্ণিঝড় ইয়াসের কারণে বুধবার সকাল থেকে প্রায় ১২ ঘণ্টা পর্যন্ত কলকাতা বিমানবন্দরে বিমান চলাচল বন্ধ থাকবে বলে জানিয়েছেন কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ। এর আগে রাজ্যে সব ধরনের যানবাহন বন্ধ করে দেওয়া হয়েছে। বুধবার সন্ধ্যা অব্দি কোনোভাবেই বাসার বাইরে বের হতে না করেছেন মুখ্যমন্ত্রী। একইসঙ্গে কলকাতা বিদ্যুৎ সাপ্লাইয়ের  বলা হয়েছে আম্পানের ঘটনার যাতে পুনরাবৃত্তি না হয় তাই বুধবার কলকাতার বিদ্যুৎ বিচ্ছিন্ন করে দেওয়া হবে। কলকাতাতেও ইয়াসের প্রভাবে ভারী বৃষ্টি হবে বলে জানা গিয়েছে।

বাংলাদেশ সময়: ০০৩০ ঘণ্টা, মে ২৬, ২০২১
ভিএস/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa