ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

ত্রিপুরার বেল এবং তেঁতুল পাড়ি দিল বিদেশে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩১ ঘণ্টা, জুন ৮, ২০২১
ত্রিপুরার বেল এবং তেঁতুল পাড়ি দিল বিদেশে ত্রিপুরার বেল এবং তেঁতুল পাড়ি দিল বিদেশে।

আগরতলা (ত্রিপুরা): আনারস, লেবু এবং কাঁঠালের ​পর ত্রিপুরা রাজ্যের উৎপাদিত বেল এবং তেঁতুল পাড়ি দিল বিদেশে।

কৃষি ও কৃষক কল্যাণ দপ্তরের মন্ত্রী প্রণজীত সিংহ রায় জানান, করোনা পরিস্থিতির মধ্যেও এবছর ত্রিপুরা রাজ্য থেকে ৬৭৭ মেট্রিক টন বাংলাদেশের রপ্তানি করা হয়েছে।

প্রতিটি বেল চাষিদের কাছ থেকে সাড়ে বারো রুপি করে কেনা হয়েছে বলেও জানিয়েছেন মন্ত্রী। তিনি আরো জানান এটা রাজ্যের ইতিহাসে একটা রেকর্ড। কারণ রাজ্যের বাজারগুলিতে খুচরা মূল্য ১০ রুপির বেশি দামে একটি বেল বিক্রি হয় না।

পাশাপাশি রাজ্য থেকে ৬৫ মেট্রিক টন তেঁতুল এ বছর বাংলাদেশে রপ্তানি হয়েছে। প্রতি কেজি তেঁতুল ৩৮ রুপি কেজি দরে চাষিদের কাছ থেকে কেনা হয়েছে। ত্রিপুরা রাজ্যে এখনও বেল এবং তেঁতুল বাণিজ্যিকভাবে বাগান গড়ে উৎপাদন করা হচ্ছে না, রাজ্য সরকারের এই উদ্যোগের ফলে এখন থেকে চাষিরা এসব উৎপাদনেও আরো আগ্রহী হবেন।

মন্ত্রী আরও জানিয়েছেন আগামী ১১ জুন আগরতলা রেলওয়ে স্টেশন থেকে প্রথমবারের মতো কিষান রেল সবজিসহ কাঁচা পণ্য সামগ্রী নিয়ে জাতীয় রাজধানী দিল্লির উদ্দেশ্যে রওয়ানা দেবে। আগরতলা থেকে কিষান রেল যাত্রা শুরু করার পর ধলাই জেলার আমবাসা স্টেশন, ঊনকোটি জেলা কুমারঘাট স্টেশন এবং উত্তর জেলা ধর্মনগর রেলওয়ে স্টেশনে দাঁড়াবে। এই স্টেশনগুলি থেকেও পণ্য বিশেষ এই ট্রেনে তোলা হবে।

কৃষি এবং কৃষক কল্যাণ দপ্তর থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, জুন ০৮, ২০২১
এসসিএন/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa