ঢাকা, বৃহস্পতিবার, ১৪ আশ্বিন ১৪২৯, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০২ রবিউল আউয়াল ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতায় বঙ্গবন্ধুর ৪৭তম শাহাদাত বার্ষিকী-শোক দিবস পালন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৭ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২২
কলকাতায় বঙ্গবন্ধুর ৪৭তম শাহাদাত বার্ষিকী-শোক দিবস পালন

কলকাতা: বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও বাংলাদেশের জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করছে কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপ-হাইকমিশন।

সোমবার (১৫ আগস্ট) দিবসটি উপলক্ষে উপ-হাইকমিশন চত্বরে স্থানীয় সময় সকাল ৮ টার সময় শোক দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়।

সকালে উপ-হাইকমিশনার আন্দালিব ইলিয়াস উপ-হাইকমিশন প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করেন। এরপর উপ-হাইকমিশন প্রাঙ্গণের ‘মুজিব চিরঞ্জী’ মঞ্চে বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্যে শ্রদ্ধার্ঘ নিবেদন করা হয়।

উপ-হাইকমিশনের অনুষ্ঠান শেষ হওয়ার পর বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত তৎকালীন ইসলামিয়া কলেজে অর্থাৎ বর্তমানে মৌলানা আজাদ কলেজের বেকার হোস্টেলে ২৪নং বঙ্গবন্ধু স্মৃতিকক্ষে স্থাপিত শেখ মুজিবুর রহমানের আবক্ষ ভাস্কর্যে শ্রদ্ধার্ঘ্য নিবেদন ও বিশেষ মোনাজাত করা হয়। সেখানে উপস্থিত ছিলেন- উপ-হাইকমিশন, সোনালী ব্যাঙ্ক, বাংলাদেশ বিমানের সব কর্মকর্তা-কর্মচারীরা।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কলকাতা ইসলামিয়া কলেজের ছাত্র হিসেবে ১৯৪৫-৪৬ সালে ৮, স্মিথ লেনের বেকার গভর্নমেন্ট হোস্টেলের ২৪ নম্বর কক্ষের আবাসিক ছাত্র ছিলেন। পরবর্তীতে ১৯৪৬ সালে বঙ্গবন্ধু ইসলামিয়া কলেজ ছাত্র সংসদের সাধারণ সম্পাদক (জিএস) নির্বাচিত হন। কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে ইসলামিয়া কলেজ থেকে ১৯৪৭ সালে শেখ মুজিবুর রহমান রাষ্ট্রবিজ্ঞান ও ইতিহাসে ব্যাচেলর ডিগ্রী অর্জন করেন।

জাতীয় শোক দিবস উপলক্ষে উপ-হাইকমিশনের মসজিদে বাদ যোহর বিশেষ মোনাজাত ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয় এবং কলকাতার এতিমখানা দুস্থ ও অনাথ শিশুদের মাঝে খাবার বিতরণ করা হয়।

এছাড়া এদিন বিকেলে বাংলাদেশ গ্যালারীতে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। যেখানে উপস্থিত থাকবেন উপ-হাইকমিশনের সব কর্মকর্তা-কর্মচারী ও কলকাতার বিশিষ্ট নাগরিকরা।

বাংলাদেশ সময়: ১৩২৭ ঘণ্টা, জুন ১৫ আগস্ট, ২০২২
ভিএস/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa