ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ডিএসইর লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২২
ডিএসইর লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২০ ডিসেম্বর) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট কমে ৬ হাজার ২২৬ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৬৩ ও ২১৯৯ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৩২২ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ৭৪ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৪৫৬ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে ৩২৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৩০টি কোম্পানির, কমেছে ৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো- মুন্নু সিরামিক, ইন্ট্রাকো, জেনেক্স, বসুন্ধরা পেপার, অ্যাডভেন্ট ফার্মা, মুন্নু অ্যাগ্রো, অরিয়ন ইনফিউশন, আমরা নেটওয়ার্ক, অরিয়ন ফার্মা ও এপেক্স ফুডস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই মঙ্গলবার ২০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৩৮৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৩২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২টির, কমেছে ৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৬টি কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ৮ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১ কোটি টাকা বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৭ কোটি ২০ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২২
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।