ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

প্রিটোরিয়ায় ‘মেড ইন বাংলাদেশ’ প্রদর্শনীর উদ্বোধন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২৩
প্রিটোরিয়ায় ‘মেড ইন বাংলাদেশ’ প্রদর্শনীর উদ্বোধন

ঢাকা: দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়ার একটি স্থানীয় হোটেলে ‘মেড ইন বাংলাদেশ’ প্রদর্শনীর উদ্বোধন করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) তিনি ফিতা কেটে প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

প্রিটোরিয়ায় বাংলাদেশ হাইকমিশন বিজনেস ইউনিটি, সাউথ আফ্রিকা, বুসা এবং ব্ল্যাক বিজনেস কাউন্সিল, সাউথ আফ্রিকার সঙ্গে যৌথভাবে এ ছাড়াও প্রদর্শনী আয়োজন করেছে ।

দক্ষিণ আফ্রিকার সরকারি কর্মকর্তা, চেম্বারের প্রতিনিধি, ব্যবসায়ী ব্যক্তিত্ব এবং প্রিটোরিয়ায় অবস্থিত রাষ্ট্রদূতরা অনুষ্ঠানে যোগ দেন।   তারা প্রদর্শনীতে বাংলাদেশের পাট, সিরামিক, বস্ত্র, চামড়া, খাদ্যপণ্য এবং হস্তশিল্পের ভূয়সী প্রশংসা করেন।

প্রদর্শনী উপলক্ষে আয়োজিত  সেমিনারে প্রতিমন্ত্রী অর্থনৈতিক ক্ষেত্রে বাংলাদেশের অসাধারণ অগ্রযাত্রার কথা তুলে ধরেন এবং  বিভিন্ন উদীয়মান শিল্প খাতের উল্লেখ করেন। সেই সঙ্গে দক্ষিণ আফ্রিকার ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের বাংলাদেশের সঙ্গে আরও সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে বাংলাদেশের হাইকমিশনার, দক্ষিণ আফ্রিকার চেম্বার ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বক্তব্য রাখেন। দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি তার বক্তব্যে দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ ও ঐতিহ্যবাহী বন্ধনের কথা উল্লেখ করেন। পাশপাশি  প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্ব এবং ভিশন ২০৪১ অর্জনে বাংলাদেশের অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন। বাংলাদেশী ব্যবসায়ীদের দক্ষিণ আফ্রিকার সঙ্গে আরও বেশি সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১০৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২৩
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।