ঢাকা, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪৩০, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১২ শাবান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আখ মাড়াইয়ে সর্বনিম্ন রেকর্ড, কেরুর ক্ষতি ৫০ কোটি টাকা

জিসান আহমেদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২৩
আখ মাড়াইয়ে সর্বনিম্ন রেকর্ড, কেরুর ক্ষতি ৫০ কোটি টাকা

চুয়াডাঙ্গা: ৫৩ দিনের লক্ষ্যমাত্রা থাকলেও মাত্র ৪২ দিনেই শেষ হলো দেশের ভারী চিনি শিল্প প্রতিষ্ঠান কেরু অ্যান্ড কোম্পানির ২০২২-২৩ মৌসুমের আখ মাড়াই। ফলে এবার অন্তত ৫০ কোটি টাকা লোকসান গুণতে হবে প্রতিষ্ঠানটিকে।

 

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) ভোরে আখেরি হুইসেল বাজিয়ে সমাপ্ত করা হয় মাড়াই কার্যক্রম। এটিই কেরু কোম্পানির ইতিহাসে সর্বনিম্ন মাড়াইয়ের রেকর্ড।

চলতি ২০২২-২০২৩ সালে ৫৩ দিন ৬২ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ৩ হাজার ৮৮৪ মেট্রিক টন চিনি উৎপাদন করার লক্ষ্যমাত্রা নিধার্রণ করা হয়। তাতে চিনি আহরণের হার ধরা হয় ৭ শতাংশ। এদিকে চলতি আখ মাড়াই মৌসুমে ৪ হাজার ২৩০ একর জমিতে আখ চাষ হয়েছে। এর মধ্যে মিলের কৃষি খামারগুলোর ১ হাজার ৫০ একর জমিতে আখ হয়।

তবে ২০২২-২০২৩ চলতি মাড়াই মৌসুমে ৫৩ দিনের লক্ষ্যমাত্রা থাকলেও মাত্র ৪২ দিনেই কেরু চিনিকলের মাড়াই মৌসুম শেষ হলো। এ ৪২ দিনে মাত্র ৪৬ হাজার ৬০ মেট্রিক টন আখ মাড়াই করা হয়েছে। এতে ২ হাজার ২১৯ হাজার মেট্রিক টন চিনি উৎপাদন হবে বলে জানায় চিনিকল কর্তৃপক্ষ। যার হার ৫ দশমিক ০৫। লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ায় অনেক টাকা লোকসান হবে প্রতিষ্ঠানটির। গত ২০২১-২২ সালে দর্শনা চিনি উৎপাদন মৌসুমে ৭০ কোটি টাকা লোকসান গুণতে হয় দর্শনা কেরু চিনি কারখানাকে।

তবে এ বছরও চিনিতে এ প্রতিষ্ঠানটির ৫০-৫৫ কোটি টাকা লোকসান হবে বলে জানান কেরু’র মহা-ব্যবস্থাপক (অর্থ) মুহম্মদ সাইফুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।