ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিদায়ী সপ্তাহে পুঁজিবাজারে সূচকের সঙ্গে কমেছে লেনদেন

সিনিয়র করেসপন্ডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৩
বিদায়ী সপ্তাহে পুঁজিবাজারে সূচকের সঙ্গে কমেছে লেনদেন

ঢাকা: বিদায়ী সপ্তাহে (১২-১৬ ফেব্রুয়ারি) সূচকের পতন হয়েছে দেশের পুঁজিবাজারে। একইসঙ্গে লেনদেন কমেছে।

বিদায়ী সপ্তাহে পুঁজিবাজারে লেনদেন কমেছে ১ হাজার ১৬১ কোটি টাকা। এরমধ্যে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১ হাজার ১৩২ কোটি টাকা ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৯ কোটি টাকার লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে ২ হাজার ১১১ কোটি ১৯ লাখ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ২৪৩ কোটি ৬৬ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেনে ১ হাজার ১৩২ কোটি ৪৭ লাখ টাকা কমেছে।  

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৭.১০ পয়েন্ট বা ০.৫৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২৪৬.২১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ৫.২৭ পয়েন্ট বা ০.৩৮ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১১.১৬ পয়েন্ট বা ০.৫০ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৩৬৬.৬২ পয়েন্টে এবং ২ হাজার ২২৪.২০ পয়েন্টে।  

বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৬৭ হাজার ৫০ কোটি টাকা। সপ্তাহের শেষ কার্যদিবস বাজার মূলধন দাঁড়ায় ৭ লাখ ৬৩ হাজার ৮৪৮ কোটি টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ৩ হাজার ২০২ কোটি টাকা কমেছে।  

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৭৫টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২৭টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯৭টির শেয়ার ও ইউনিট দর।  

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৬ কোটি ৫২ লাখ টাকার। আগের সপ্তাহের চেয়ে ২৯ কোটি টাকার লেনদেন কমেছে। আগের সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছিল ৬৫ কোটি ৩৪ লাখ টাকা।  

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১০৪ পয়েন্ট বা ০.৫৭ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪২৭ পয়েন্টে।  

সপ্তাহজুড়ে সিএসইতে ২৩৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২৯টির দর বেড়েছে, ৯৮টির কমেছে এবং ১০৬টির দর অপরিবর্তিত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৩
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।