ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

১ জুলাই থেকে ডাকঘর সঞ্চয় হিসাবের জমা ম্যানুয়ালি হবে না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৩
১ জুলাই থেকে ডাকঘর সঞ্চয় হিসাবের জমা ম্যানুয়ালি হবে না

ঢাকা: আগামী ১ জুলাই থেকে ডাকঘর সঞ্চয় ব্যাংক সাধারণ হিসাবের কোনো জমা ম্যানুয়াল পদ্ধতিতে গ্রহণযোগ্য হবে না। অর্থাৎ ম্যানুয়াল হিসাব আর আগামী ১লা জুলাইয়ের পর খোলা যাবে না।

এর পরিবর্তে ডিজিটাল পদ্ধতিতে ডিজিটাল নম্বর প্রদান করা হবে। তবে বিনিয়োগকারীরা ২০২৪ সালের জুন পর্যন্ত মুনাফা পাবেন। এরপর হিসাব বন্ধ হয়ে যাবে।  

সম্প্রতি রাষ্ট্রপতির আদেশক্রমে অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সঞ্চয় শাখা থেকে এ সংক্রান্ত এক আদেশ জারি করা হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব তারেক মোহাম্মদ জাকারিয়া সাক্ষরিত আদেশে বলা হয়েছে, চলতি বছরের আগামী ১ জুলাই তারিখের পূর্বে ম্যানুয়ালি খোলা ডাকঘর সঞ্চয় ব্যাংক সাধারণ হিসাবের বিনিয়োগকারী/বিনিয়োগকারীরা এক বছর পর্যন্ত অর্থাৎ ৩০ জুন ২০২৪ তারিখ পর্যন্ত মুনাফা পাবেন এবং পরবর্তীতে হিসাব বন্ধ থাকবে। তবে বিনিয়োগকারীরা ইচ্ছা পোষণ করলে একই দিনে অনলাইনে একটি নতুন ডিজিটাল সাধারণ হিসাব খুলতে পারবেন। ১ জুলাই ২০২৩ তারিখ হতে ডাকঘর সঞ্চয় ব্যাংক সাধারণ হিসাবের কোনো জমা ম্যানুয়াল পদ্ধতিতে গ্রহণযোগ্য হবে না। জনস্বার্থে এ আদেশ জারি করা হলো।

জানা গেছে, ডাকঘর সঞ্চয় ব্যাংকের সাধারণ হিসাব- মেয়াদী হিসাব ছাড়াও ডাকঘর সঞ্চয় ব্যাংকে সাধারণ হিসাব খোলা হয়। এক্ষেত্রে মেয়াদী আমানতে ১১ দশমিক ৫২ শতাংশ মুনাফা দিলেও সাধারণ সঞ্চয়ী হিসাবে সাত দশমিক পাঁচ শতাংশ মুনাফা প্রদান করা হয়, যা সরল হারে প্রযোজ্য হবে। বাংলাদেশের যে কোনো নাগরিক এ হিসাব খুলে অর্থ সঞ্চয় করতে পারবেন। এ হিসাবে বিনিয়োগের ক্ষেত্রে নাবালকের পক্ষেও এ হিসাব খোলা যায়।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৩
জিসিজি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।