ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশ বিজনেস সামিট

ট্রিলিয়ন ডলার অর্থনীতির যাত্রা ত্বরান্বিত করার লক্ষ্য

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, মার্চ ৪, ২০২৩
ট্রিলিয়ন ডলার অর্থনীতির যাত্রা ত্বরান্বিত করার লক্ষ্য

ঢাকা: প্রতিষ্ঠার ৫০ বছর উদযাপন করতে যাচ্ছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)। এ উপলক্ষে আগামী ১১-১৩ মার্চ ’বাংলাদেশ বিজনেস সামিট ২০২৩’, ’বেস্ট অব বাংলাদেশ এক্সপো ২০২৩’ এবং ’বাংলাদেশ বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ এর আয়োজন করতে যাচ্ছে সংগঠনটি।

শনিবার (৪ মার্চ) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এক সংবাদ সম্মেলনে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন এ তথ্য জানান। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) অনুষ্ঠেয় তিন দিনব্যাপী বিজনেস সামিটের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এফবিসিসিআই সভাপতি বলেন, দেশের অর্থনৈতিক অগ্রযাত্রাকে আরও ত্বরান্বিত করতে এই সামিট বিশেষ ভূমিকা রাখবে। সামিট আয়োজনের লক্ষ্য বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ। বৈশ্বিক ব্যবসায়ী, উদ্যোক্তা, বিনিয়োগকারী, উদ্ভাবক, নীতিনির্ধারক, বাজার বিশ্লেষক এবং আন্তর্জাতিক সংস্থা কাছে বাংলাদেশের অর্থনীতি, বাণিজ্য এবং বিনিয়োগ সম্ভাবনাকে তুলে ধরতে ভূমিকা রাখবে।

তিনি বলেন, দেশে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের সম্ভাবনা, বাধা এবং উত্তরণের উপায় খুঁজে বের করতে ব্যবসায়ী, বিনিয়োগকারী, বিশ্লেষক এবং নীতিনির্ধারকদের নিয়ে অনুষ্ঠিত হবে ৩টি প্ল্যানারি সেশন, ১৩টি প্যারালাল সেশন, উন্মুক্ত আলোচনা, বিটুবি মিটিং, নেটওয়ার্কিং সেশন প্রভৃতি।

জসিম উদ্দিন বলেন, এই আন্তর্জাতিক সম্মেলনে বিশ্বের ১২ থেকে ১৫টি দেশের মন্ত্রী অংশ নেবেন বলে আমরা আশা করছি। পাশাপাশি কয়েকটি বহুজাতিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং উচ্চ পদস্থ কর্মকর্তাদেরও অংশ নেওয়ার কথা রয়েছে। ডব্লিউটিওর মহাপরিচালক এবং ইইউর ট্রেড কমিশনারকেও আনার চেষ্টা চলছে। এ ছাড়া বিশ্বের বিভিন্ন দেশের বৃহৎ কোম্পানির প্রতিনিধিদের আমন্ত্রণ জানিয়েছি। টেকসই শিল্পায়নের লক্ষ্যে সরকার সারাদেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপন করছে। বেসরকারি বিনিয়োগ আকর্ষণে অবকাঠামো উন্নয়ন করছে। অর্থনীতিকে আরও এগিয়ে নিতে সরকার ‘বিজনেস ফ্যাসিলিটেশন’কে গুরুত্ব দিচ্ছে। সুতরাং এখনই সময় বাংলাদেশকে ব্র্যান্ডিং করার। এখনই সময় আমাদের ট্রিলিয়ন ডলারের অর্থনীতির পথে যাত্রাকে ত্বরান্বিত করা।

১১ মার্চ থেকে অনুষ্ঠেয় বিজনেস সামিটে দেশের বিভিন্ন খাতে অর্জনগুলো তুলে ধরা হবে। সামিটে বিভিন্ন বিষয়ের ওপর সেমিনারের পাশাপাশি ৩০টি স্টলে দেশের বিভিন্ন খাতের আন্তর্জাতিক মানের পণ্যগুলো তুলে ধরা হবে। সেমিনারে বিশ্বের বিভিন্ন দেশের বাণিজ্য-শিল্পমন্ত্রী, ট্রেড-লিডার, বহুজাতিক কোম্পানির সিইও অংশ নেবেন, যোগ করেন তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয় এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) সহযোগিতায় এই বিজনেস সামিট অনুষ্ঠিত হচ্ছে বলে জানান এফবিসিসিআই সভাপতি।

মতবিনিময় সভায় বিভিন্ন পত্রিকা, ইলেকট্রনিক ও অনলাইন মাধ্যমের সম্পাদক, প্রধান নির্বাহী ও প্রতিনিধি এবং এফবিসিসিআই-এর নেতারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, মার্চ ০৪, ২০২৩
জেডএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।