ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ন্যায্যমূল্য ইস্যুতে একসঙ্গে কাজ করবে বিজিএমইএ-অক্সফাম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০২ ঘণ্টা, মার্চ ৯, ২০২৩
ন্যায্যমূল্য ইস্যুতে একসঙ্গে কাজ করবে বিজিএমইএ-অক্সফাম

ঢাকা: অক্সফাম অস্ট্রেলিয়া ও অক্সফাম কানাডার সদস্যদের সমন্বয়ে গঠিত অক্সফামের একটি প্রতিনিধিদল বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সঙ্গে সাক্ষাৎ করেছে।  

বৃহস্পতিবার (০৯ মার্চ) ঢাকার উত্তরায় বিজিএমইএ কমপ্লেক্সে এ সাক্ষাৎ হয়।

তারা বাংলাদেশের পোশাক শিল্পের টেকসই উন্নয়নের জন্য একসঙ্গে কাজ করার সম্ভাব্য উপায়গুলো নিয়ে আলোচনা করেন।

বৈঠকে শ্রমিকদের অধিকার এবং কল্যাণ নিশ্চিত হয় এমন একটি রেজিলিয়েন্ট সাপ্লাই চেইন গড়ে তুলতে উভয় পক্ষই নৈতিক ক্রয় চর্চা এবং ন্যায্যমূল্যের বিষয়টির ওপর জোরালোভাবে গুরুত্ব দেন।  

পোশাক শিল্প ও তার লাখো শ্রমিকের জীবনমানের উন্নয়নে ক্রেতাদের সঙ্গে নিয়ে কীভাবে বাণিজ্যকে আরও শোভন করা যেতে পারে, তা নিয়েও তারা আলোচনা করেন।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান উন্নত ও টেকসই পোশাক শিল্প গড়ে তুলতে ক্রেতাসহ সব পক্ষের সমন্বিত প্রচেষ্টার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

বাংলাদেশের পোশাক কারখানাগুলো তাদের আইনি বাধ্যবাধকতার বাইরে শ্রমিকদের কল্যাণ নিশ্চিত করতে যেভাবে বিভিন্ন উদ্যোগ নিচ্ছে তা উল্লেখ করে তিনি বলেন, ন্যায্যমূল্য পোশাক কারখানাগুলোকে শ্রমিকদের কল্যাণে আরও বিনিয়োগ করতে সক্ষম করবে।

প্রতিনিধিদলের সদস্যরা হলেন নাঈম এমরান, ইকোনমিক জাস্টিস অ্যাডভাইজর, অক্সফাম অস্ট্রেলিয়া; বেলা ম্যাকমোহন, পলিসি অ্যাডভোকেসি অ্যান্ড ক্যাম্পেইনস সাপোর্ট অফিসার, অক্সফাম অস্ট্রেলিয়া; এমওয়ানগালা মাটাকালা, ক্যাম্পেইনস অ্যান্ড আউটরিচ অফিসার, অক্সফাম কানাডা এবং বাংলাদেশে অক্সফামের প্রোগ্রাম অফিসার, সিজেএনআরআর ও মো. রাজু আহমেদ মাসুম।

বৈঠকে বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ফরেন মিশন সেলের চেয়ারম্যান শামস মাহমুদও উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২৩০১ ঘণ্টা, মার্চ ০৯, ২০২৩
এমকে/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।