ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারের উন্নয়নে উভয় স্টক এক্সচেঞ্জ একসঙ্গে কাজ করবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, মার্চ ২২, ২০২৩
পুঁজিবাজারের উন্নয়নে উভয় স্টক এক্সচেঞ্জ একসঙ্গে কাজ করবে

ঢাকা: বর্তমানে পুঁজিবাজার প্রতি বিনিয়োগকারীদের মাঝে যে আস্থার সংকট চলছে, সে অবস্থা থেকে উত্তোরণ ঘটাতে হবে। এজন্য আমাদের একটি কর্মপরিকল্পনা নিতে হবে বলে জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নব-নির্বাচিত চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু।

 

তিনি বলেন, পুঁজিবাজারকে প্রাণবন্ত করতে ভালো কোম্পানি আনতে হবে। পুঁজিবাজারের উন্নয়নে উভয় স্টক এক্সচেঞ্জ একসঙ্গে কাজ করবে হবে।
বুধবার (২২ মার্চ) চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্রাহিম ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবুর সঙ্গে সৌজন্য সাক্ষাতকালে তিনি এ কথা বলেন।

পুঁজিবাজার বর্তমানে এক সংকটময় সময় পার করছে জানিয়ে হাফিজ মুহম্মদ হাসান বাবু বলেন, এই সংকট থেকে উত্তোরণের জন্য উভয় স্টক এক্সচেঞ্জকে একসঙ্গে কাজ করতে হবে। আমাদের দিকে তাকিয়ে আছে লাখ লাখ বিনিয়োগকারী। বর্তমানে বিনিয়োগকারীদের মাঝে যে আস্থার সংকট চলছে, সে অবস্থা থেকে উত্তোরণ ঘটাতে হবে। এজন্য আমাদের একটি কর্মপরিকল্পনা নিতে হবে।

শিল্পায়নে দীর্ঘমেয়াদি অর্থ সংগ্রহের উৎস পুঁজিবাজার মন্তব্য করে তিনি বলেন, যেকোনো মূল্যেই হোক বিনিয়োগকারী তথা পুঁজিবাজার সংশিষ্ট সব পক্ষকেই সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে পুঁজিবাজারকে গতিময় করে তুলতে হবে। দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য শিল্পায়ন প্রয়োজন। আর শিল্পায়নে দীর্ঘমেয়াদি অর্থ সংগ্রহের উৎস পুঁজিবাজার। তাই পুঁজিবাজারকে প্রাণবন্ত করতে ভালো কোম্পানি আনতে হবে। পাশাপাশি ভালো বিনিয়োগকারী আনার ব্যাপারে যৌথভাবে কাজ করতে হবে।

সাক্ষাতে সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বলেন, শেয়ারবাজারে আরো বেশি পরিমাণে ভালো সিকিউরিটিজ লিস্টেড করা জরুরি। পাশাপাশি আরও নতুন নতুন প্রডাক্ট চালু করা দরকার। এছাড়া তথ্য-প্রযুক্তির ওপর আমাদের যথেষ্ট জোর দিতে হবে, যাতে আমরা শেয়ারবাজারকে আরও অনেক বিকশিত করতে পারি।

এ সময় উপস্থিত ছিলেন ডিএসইর নব-নিযুক্ত পরিচালক অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মাহমুদ, শেয়ারহোল্ডার পরিচালক শরীফ আনোয়ার হোসেন, ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) এম সাইফুর রহমান মজুমদার, সিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক গোলাম ফারুক, ডিএসইর উপ-মহাব্যবস্থাপক মো. শফিকুর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬১৪ ঘণ্টা, মার্চ ২২, ২০২৩
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।