ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচক কমলেও ডিএসইতে লেনদেন বেড়েছে 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, মার্চ ২৭, ২০২৩
পুঁজিবাজারে সূচক কমলেও ডিএসইতে লেনদেন বেড়েছে 

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৭ মার্চ) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও  অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১১ পয়েন্ট কমে ৬ হাজার ২০৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৪৯ ও ২২১৫ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৩১৭ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ৩১ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ২৮৬ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে ২৮৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২৮টি কোম্পানির, কমেছে ৭২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো- ইউনিক হোটেল, ইস্টার্ন হাউজিং, সী পার্ল, বিএসসি, অরিয়ন ফার্মা, রূপালী লাইফ, জেনেক্স, এডিএন টেলিকম, শাইনপুকুর সিরামিক ও আরডি ফুড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই রোববার ৪৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৩২৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৯৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৭টির, কমেছে ৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ৭ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৫ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১২ কোটি ১৫ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫১৯ ঘণ্টা, মার্চ ২৭, ২০২৩
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।