ঢাকা, রবিবার, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩০, ১১ জুন ২০২৩, ২২ জিলকদ ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

সিএমএসএমই খাতের তহবিল বিতরণের পরিধি বাড়লো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, মার্চ ২৮, ২০২৩
সিএমএসএমই খাতের তহবিল বিতরণের পরিধি বাড়লো

ঢাকা: সিএমএসএমই খাতে প্রাক-অর্থায়নের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের গঠিত ২৫ হাজার কোটি টাকার তহবিল বিতরণের পরিবিধি বাড়লো। এখন উৎপাদন, সেবা ও ব্যবসা খাতের বাইরে যে কোনো খাতে এ ঋণ বিতরণ বা বিনিয়োগ করা যাবে।

মঙ্গলবার (২৮ মার্চ) বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট থেকে এ সম্পর্কিত একটি প্রজ্ঞাপন জারি করে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের পাঠানো হয়েছে।

এতে বলা হয়, কোভিড-পরবর্তী সময়ে দেশের অর্থনৈতিক কর্মকাণ্ডে অন্যান্য খাতের পাশাপাশি ব্যবসা খাতেও ঋণ বা বিনিয়োগের চাহিদা অধিক বেশি বলে পরিলক্ষিত হচ্ছে। এ অবস্থায় এসএমইএসপিডি-এর ০৭/২০২২ নম্বর সার্কুলার লেটারে নির্দেশিত উৎপাদন, সেবা ও ব্যবসা খাতে ঋণ প্রদানের বিদ্যমান বিভাজনের হার শিথিল করা হলো। যা গ্রাহকের চাহিদানুযায়ী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান যে কোন খাতে ঋণ প্রদান করতে পারবে। এ শৈথিল্য আগামী বছর ২০২৪-এর ৩০ জুন তারিখ পর্যন্ত  বহাল থাকবে।

এ ছাড়াও বাংলাদেশ ব্যাংক থেকে প্রাক-অর্থায়নের আওতায় গৃহীত অর্থ ইতিপূর্বের নির্দেশনা অনুযায়ী ৬০ শতাংশ মেয়াদি ঋণ হিসেবে এবং ৪০ শতাংশ চলতি মূলধন ঋণ হিসেবে বিতরণ করতে হবে।

এ তহবিলের মেয়াদি ঋণ হিসেবে দেওয়া ঋণের অর্থ ৬ মাস গ্রেস পিরিয়ডসহ পাঁচ বছর মেয়াদে ত্রৈমাসিক ভিত্তিতে সুদ বা মুনাফাসহ কিস্তিতে পরিশোধ করতে হবে। এবং চলতি মূলধন ঋণ  হিসেবে দেওয়া অর্থ ১২ মাস শেষে সুদ ও মুনাফাসহ এককালীন আদায়যোগ্য বলে বিবেচিত হবে।

বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, মার্চ ২৮, ২০২৩
জেডএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa