ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচক সামান্য কমলেও লেনদেন বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৭ ঘণ্টা, এপ্রিল ৩, ২০২৩
পুঁজিবাজারে সূচক সামান্য কমলেও লেনদেন বেড়েছে

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (৩ এপ্রিল) পুঁজিবাজারে সূচকের সামান্য পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪ পয়েন্ট কমে ৬ হাজার ২১৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৪৮ ও ২২০৭ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৫৭৫ কোটি ৮০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ৪৪ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৫৩১ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে ৩৩০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৫৪টি কোম্পানির, কমেছে ৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২০৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো- বিএসসি, ইউনিক হোটেল, জেনেক্স, ইস্টার্ন হাউজিং, আমরা নেটওয়ার্কস, এডিএন টেলিকম, আমরা টেকনোলজি, রূপালী লাইফ, অলিম্পিক ও সী পার্ল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই সোমবার ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৩১৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৩৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৮টির, কমেছে ৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৬১টি কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ১১ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৪ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৭ কোটি ৬ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০২৩
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।