ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ঢালাও কর অব্যাহতি প্রত্যাহার চায় এফবিসিসিআই

সিনিয়র করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৩
ঢালাও কর অব্যাহতি প্রত্যাহার চায় এফবিসিসিআই

ঢাকা: ঢালাও কর অব্যাহতি রহিত করার প্রস্তাব করেছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। এফবিসিসিআই বলছে পর্যাপ্ত যাচাই-বাছাই না করে যেসব খাতে  কর অব্যাহতি সুবিধা দেওয়া হয়েছে- সেসব খাতের,  প্রদত্ত অব্যাহতির প্রভাব, অব্যাহতির মেয়াদ, অব্যাহতির রাজস্ব গুরুত্ব যাচাই না করে জাতীয় বিদ্যমান সংকটের সময় এসব বিষয়ে অতি সতর্কতার সঙ্গে সিদ্ধান্ত গ্রহণ করতে হবে।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) রাজধানীর হোটেল সোনারগাঁয়ে জাতীয় রাজস্ব বোর্ডের পরামর্শক কমিটির ৪৩তম সভায় এফবিসিসিআইয়ের সভাপতি জসিম উদ্দিন এ প্রস্তাব করেন।

এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে প্রধান অথিতি ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সভায় আয়কর সীমা ৩ লাখ টাকা থেকে বাড়িয়ে ৪ লাখ করার প্রস্তাব করে এফবিসিসিআই। পাশাপাশি নারী ও সিনিয়র নাগরিকদের জন্য নির্ধারিত সাড়ে ৩ লাখ টাকা থেকে বাড়িয়ে ৪ লাখ ৫০ হাজার করার প্রস্তাব করা হয়। জীবন যাত্রার ব্যয়, মূল্যস্ফীতি এবং সামগ্রিক অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনা কর এ দাবি যৌক্তিক বলেও উল্লেখ করেন জসিম উদ্দিন।

তিনি আন্তর্জাতিক লেনলেনের ভারসাম্য  বজা রাখার লক্ষ্যে আমদানি সীমাবদ্ধ  করার জন্য তালিকাভুক্ত পন্য বা সেবার ওপর নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপের প্রস্তাব করেন।

উৎপাদনশীল এবং রপ্তানিমুখী গ্রামীণ ও ক্ষুদ্র শিল্পসহ নারী উদ্যোক্তাদের সমন্বয়ে খাতভিত্তিক রপ্তানিকারক প্রতিষ্ঠানগুলিকে যৌথ ব্যবস্থাপনায় বন্ডেড ওয়্যার হাউজ এবং বিতরণ ব্যবস্থা স্থাপনের মাধ্যমে ই-কমার্সের সঙ্গে প্রতিযোগিতা করতে সক্ষম করা ও উৎপাদন এবং রপ্তানি বৃদ্ধির সুবিধার্থে সংশ্লিষ্ট সব রপ্তানি এবং শিল্প খাতে 
করমুক্ত রেয়াতি হারে বিদ্যুৎ, পানি, গ্যাস ইত্যাদি সরবরাহের সংস্থানের দাবি জানায় এফবিসিসিআই।

ম্যানমেইড ফেবরিক আমদানিতে ডিউটি ফ্রি সুবিধা চায় বিটিএমএ। সংগঠনটির সভসপতি মোহাম্মদ আলী এ দাবি জানান।

বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৩
জেডএ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।