ঢাকা, সোমবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ডিএসইর লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, মে ২১, ২০২৩
ডিএসইর লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২১ মে) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

 

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৮ পয়েন্ট কমে ৬ হাজার ২৮১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৬৬ ও ২১৯০ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৮১১ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ১২১ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৯৩২ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে ৩৬১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৬৫টি কোম্পানির, কমেছে ১০৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো- বিএসসি, রূপালি লাইফ, ইন্ট্রাকো, চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স, অরিয়ন ইনফিউশন, জেমেনী সী ফুড, সিমটেক্স, ইস্টার্ন হাউজিং, মেঘনা লাইফ ও আমরা নেটওয়ার্কস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই রোববার ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৫১৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২১৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৮টির, কমেছে ৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৯৪টি কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ১৬ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৪ টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১২ কোটি ৭৩ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা, মে ২১, ২০২৩
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।