ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ডিএসইর লেনদেন সাড়ে ১১শ কোটি টাকা ছাড়াল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৩ ঘণ্টা, মে ২৮, ২০২৩
ডিএসইর লেনদেন সাড়ে ১১শ কোটি টাকা ছাড়াল

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৮ মে) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।  

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

 

রোববার ডিএসইর লেনদেন সাড়ে ১১শ কোটি টাকা ছাড়িয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান সূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৩৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৭১ ও ২১৯৯ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে এক হাজার ১৭৪ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১৩৮ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৩৬ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে ৩৬১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১০২টি কোম্পানির, কমেছে ৭৭টি এবং অপরিবর্তিত রয়েছে ১৮২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো- আনোয়ার গ্যালভানাইজিং, নাভানা ফার্মা, ইন্ট্রাকো, লাফার্জহোলসিম, সি-পার্ল, বিএসসি, প্রভাতি ইন্স্যুরেন্স, জেএমআই হসপিটাল, রুপালী লাইফ ও মেঘনা লাইফ। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৬৮৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৪টির, কমেছে ৫৭টি এবং অপরিবর্তিত রয়েছে ১০৬টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ১৯ কোটি ২৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১২ লাখ টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৯ কোটি ৪০ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, মে ২৮, ২০২৩
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।