ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

টিন থাকলেই ২০০০ টাকা করের প্রস্তাবনা বাদ চাইলেন শেখ সেলিম

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৪ ঘণ্টা, জুন ১৮, ২০২৩
টিন থাকলেই ২০০০ টাকা করের প্রস্তাবনা বাদ চাইলেন শেখ সেলিম

ঢাকা: আগামী অর্থ বছরের বাজেটে টিআইএন থাকলেই দুই হাজার টাকা ট্যাক্স যে প্রস্তাব করা হয়েছে তা বাদ দেওয়ার দাবি জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলির সদস্য শেখ ফজলুল করিম সেলিম।

রোববার (১৮ জুন) জাতীয় সংসদের অধিবেশনে আগামী ২০২৩-২৪ অর্থ বছরের প্রস্তাবিত জাতীয় বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে শেখ ফজলুল করিম সেলিম এ দাবি জানান।

এ সময় স্পিকার ড. শিরীন শামিন চৌধুরী সভাপতিত্ব করেন।

শেখ ফজলুল করিম সেলিম বলেন, বিশ্ব পরিস্থিতির কারণে রাজস্ব আদায় করা চ্যালেঞ্জিং হয়ে পড়েছে। তার ওপর টিআইএন, দুই হাজার টাকা কর করা হয়েছে এটা ঠিক না। যাদের টিআইএন আছে তাদের দুই হাজার টাকা কর দিতে হবে। এটা বাদ দিতে হবে। এ সময় তিনি অর্থমন্ত্রীর আসনের দিকে তাকিয়ে বলেন, অর্থমন্ত্রী আছেন, নাই এখানে। কারণ টিআইএন শুধু ট্যাক্স এর কোনো ব্যাপার না। বিভিন্ন সেবামুলক কাজেও লাগে এটি।  

শেখ সেলিম আরও বলেন, আজকে বিএনপি-আবার ষড়যন্ত্র করছে নির্বাচন নিয়ে। বিশ্বের গণতান্ত্রিক দেশে যেভাবে নির্বাচন হয় আমাদেও দেশেও সেভাবে নির্বাচন হবে। বাংলাদেশে ভোট হবে  যথা সময়ে সংবিধান অনুযায়ি। আওয়ামী লীগ পালাবার চেষ্টা করে না। পালিয়েছে কে, ১/১১ এর সময় খালেদা জিয়া তারেক, কোকোকে নিয়ে পালাবার চেষ্টা করেছিল। তারেককে দিতে রাজি হয় নাই, যেতেও পারে নাই।  

তিনি আরও বলেন, ২০০৭-এ তারেক মুচলেকা দিয়ে রাজনীতি করবে না বলে লন্ডনে গিয়ে পালিয়ে আছে। কোকো পালিয়ে মালায়েশিয়ায় যায় সেখানে তিনি মারা যায়। বিএনপি নেতা ফালু বিদেশে পালিয়ে আছে, হারিছ চৌধুরী বিদেশে পালিয়ে সেখানে মারা যায়, সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোরশেদ খান বিদেশে পালিয়ে আছে। আরেক নেতা সালাহউদ্দিন সে আসামে পালিয়ে আছে। পালাবার ইচ্ছা তো বিএনপির, আওয়ামী লীগ কোনো দিন পালায় না। আওয়ামী লীগ এদেশের মাটি আর মানুষের সংগঠন।

বাংলাদেশ সময়: ২২৫৪ ঘণ্টা, ১৮ জুন, ২০২৩
এসকে/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।