ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সংসদে অর্থমন্ত্রী

মানুষকে মূল্যস্ফীতি থেকে রক্ষায় সামাজিক নিরাপত্তার আওতা বাড়ানো হয়েছে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, জুন ২৫, ২০২৩
মানুষকে মূল্যস্ফীতি থেকে রক্ষায় সামাজিক নিরাপত্তার আওতা বাড়ানো হয়েছে -ফাইল ছবি

ঢাকা: দেশের জনগণকে মূল্যস্ফীতির চাপ থেকে সুরক্ষা দেওয়ার জন্য সামাজিক নিরাপত্তা কার্যক্রমের আওতা বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল।

রোববার (২৫ জুন) জাতীয় সংসদে ২০২৩২-২৪ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল বলেন, এ বাজেট নিয়ে নানাবিধ আলোচনা হয়েছে। বিভিন্ন দিক থেকে ব্যাপক আলোচনা হয়েছে, যা বাজেট বাস্তবায়নে ভূমিকা রাখবে। এবারের বাজেটে মূল দর্শন হচ্ছে ২০৪১ সালের মধ্যে আধুনিক বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্রেইন চাইল্ড সুখী, সমৃদ্ধ, উন্নত, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ। তাই আমরা বাজেটে প্রতিটি খাতে, প্রতিটি কম্পনেন্টে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণকে প্রাধান্য দেওয়ার চেষ্টা করেছি। প্রধানমন্ত্রীর সুষ্পষ্ট দিকনির্দেশনায় আমরা দেশের জনগণকে মুল্যস্ফীতির চাপ থেকে সুরক্ষা প্রদানের লক্ষ্যে সামাজিক নিরাপত্তা কার্যক্রমের আওতা আমরা বাড়িয়েছি,বিভিন্ন ভাতার হার বাড়িয়েছি। আমরা দেশের সাড়ে চার কোটি মানুষকে বিভিন্ন সামাজিক নিরাপত্তা বেষ্টনির মাঝে আনতে পেরেছি। প্রায় এক কোটি পরিবারকে বিনামূল্যে বা স্বল্পমূল্যে আমরা খাদ্য বিতরণ করে যাচ্ছি। বাংলাদেশের উন্নয়ন অর্থনীতির কারিগর প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বাংলাদেশকে মাত্র ১৪ বছরে ৬০তম অবস্থান থেকে ৩৫তম বৃহত্তর অর্থনীতির দেশে পরিণত করেছে সারা বিশ্বেকে তাক লাগিয়ে দিয়েছেন। এখন আমাদের লক্ষ্য ২০৪১ সালের মধ্যে বিশ্বের বৃহৎ ২০টি অর্থনীতির দেশের তালিকায় অন্তর্ভুক্ত হয়ে একটি সুখী, সমৃদ্ধ, উন্নত, জ্ঞান ভিত্তিক বাংলাদেশ প্রতিষ্ঠা করা। আমি বিশ্বাস করি প্রধানমন্ত্রী শেখ হাসিনার অসীম সাহস ও দূরদর্শী নেতৃত্বে সব চ্যালেঞ্জকে সুযোগে পরিণত করে সবার সহযোগিতায় দেশের সবাইকে সঙ্গে নিয়ে আগামী ২০২৩-২৪ অর্খ বছরের বাজেটটি সফলভাবে বাস্তবায়ন করে আমরা স্মার্ট বাংলাদেশের অগ্রযাত্রায় এগিয়ে যাব।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, জুন ২৫, ২০২৩
এসকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।