ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশ-সুইজারল্যান্ড উড়োজাহাজ চলাচলে চুক্তির খসড়া চূড়ান্ত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৯ ঘণ্টা, জুলাই ৫, ২০২৩
বাংলাদেশ-সুইজারল্যান্ড উড়োজাহাজ চলাচলে চুক্তির খসড়া চূড়ান্ত

ঢাকা: বাংলাদেশ ও সুইজারল্যান্ডের মধ্যে সরাসরি আকাশপথে যোগাযোগ স্থাপনের জন্য একটি দ্বি-পাক্ষিক বিমান চলাচল চুক্তির খসড়া চূড়ান্ত করা হয়েছে। দ্রুত চুক্তিটি চূড়ান্ত স্বাক্ষরের জন্য উভয় দেশ উদ্যোগ গ্রহণ করার আগ্রহ ব্যক্ত করে সভায় একটি সম্মত কার্যবিবরনীও স্বাক্ষরিত হয়েছে।

মঙ্গলবার ও বুধবার (৪ ও ৫ জুলাই) বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) সদরদপ্তরের সম্মেলন কক্ষে দুই দেশের প্রতিনিধি দলের মধ্যে এ সংক্রান্ত একটি দ্বি-পাক্ষিক আলোচনা সভা হয়।

আলোচনা সভায় সুইজারল্যান্ড পক্ষের ৩ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ফেডারেল অফিস অব সিভিল এভিয়েশনের প্রধান আলাপ-আলোচনকারী কর্মকর্তা লরেন্ট নোয়েল।  

সভায় বাংলাদেশ পক্ষের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান।

সভায় অত্যন্ত বন্ধুত্বপূর্ণ পরিবেশে বিস্তারিত আলোচনান্তে খসড়া চুক্তি চূড়ান্ত স্বাক্ষরের জন্য চুক্তির টেক্সট-এ উভয় পক্ষ সম্মত হয়েছে।

চুক্তিটি চূড়ান্তভাবে স্বাক্ষরিত হলে বাংলাদেশের জন্য ইউরোপের একটি নতুন ও সরাসরি আকাশ পথ উন্মুক্ত হবে বলে মনে করে বেবিচক। যাত্রীদের সরাসরি ফ্লাইটের মাধ্যমে সুইজারল্যান্ড ও বাংলাদেশের মধ্যে যাতায়াতের এবং আকাশ পথে পণ্য পরিবহনের আরো একটি ক্ষেত্র প্রতিষ্ঠিত হবে বলেও জানায় সংস্থাটি।

আলোচনা সভায় বাংলাদেশ প্রতিনিধি দলে বেবিচকের উচ্চ পর্যায়ের কর্মকর্তাসহ বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, এনবিআর, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএএস বাংলা এবং নভো এয়ারের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ২১২৯ ঘণ্টা, জুলাই ৫, ২০২৩
এমকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।