ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কাঁচা মরিচ আমাদের নিয়ন্ত্রণে নাই, কিন্তু দায় আমাদের ঘাড়েই আসে: বাণিজ্যমন্ত্রী 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, জুলাই ১২, ২০২৩
কাঁচা মরিচ আমাদের নিয়ন্ত্রণে নাই, কিন্তু দায় আমাদের ঘাড়েই আসে: বাণিজ্যমন্ত্রী 

ঢাকা: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, কাঁচা মরিচ আমাদের নিয়ন্ত্রণ না থাকলেও দায়টা আমাদের ঘাড়েই আসে।

বুধবার (১২ জুলাই) দুপুরে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ২০২৩-২৪ অর্থবছরের রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণসংক্রান্ত সভা শেষে তিনি সাংবাদিকের এ তথ্য জানান।

 

বাণিজ্যমন্ত্রী বলেন, কাঁচা মরিচের কথা এসেছে মাঝে, সেটিও বাণিজ্য মন্ত্রণালয়ের কথা বলা হয়। এখন ঝড়বৃষ্টিতে যদি কাঁচা মরিচ পচে যায় তাহলে আমি বাণিজ্যমন্ত্রী বা আমাদের সচিব করবেটা কি? এক হাজার টাকা কেজির যে কথা বলা হচ্ছে সেটি একদিন বা দুইদিনের কথা। কাঁচা মরিচ আমাদের কন্ট্রোলে নাই কিন্তু দায়টা আমাদের ঘাড়েই আসে। যেদিন কয়দিন আমাদের এখানে দাম বেড়েছিল সে কয়দিন গুগল খুলে দেখুন কলকাতায় বাজারে কেমন দাম ছিল। আমি তো কলকাতার বাণিজ্যমন্ত্রী না, সেখানে দাম বাড়ল কেমন করে?

তেলের দাম প্রসঙ্গে তিনি বলেন, গতকাল তেলের দাম ১০ টাকা কমানো হয়েছে। তেলের দাম বৈশ্বিক বাজারে কমায় এ দাম কমানো হয়েছে।  

চিনির দামে সুখবর আসবে কিনা সে বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, চিনির ব্যাপারেও আমরা বার বার বসছি। বৈশ্বিক বাজারে চিনির দাম যেটা ভারত থেকে আনতে পারলে ভালো হয় সেটি আমরা চেষ্টা করে যাচ্ছি। সবকিছু বিবেচনায় নিয়ে আমরা চেষ্টা করছি যাতে সাশ্রয়ী রাখা যায়। সারা বাংলাদেশে সব জায়গায় আমাদের যাওয়া সম্ভব নয়।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, আসন্ন জাতীয় নির্বাচন তার স্বাভাবিক প্রক্রিয়া অনুসরণ করে সংবিধান অনুযায়ী হবে। নির্বাচনকে কেন্দ্র করে দেশে কোনো কিছুই বন্ধ থাকবে না। অফিস-আদালত, ব্যাংক-বিমা, ব্যবসা-বাণিজ্য স্বাভাবিকভাবেই চলবে। অতএব নির্বাচনের বছর উপলক্ষে রপ্তানির লক্ষ্যমাত্রা অর্জনে কোনো বিরূপ প্রভাব পড়ার সম্ভাবনা নেই।

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, জুলাই ১২,২০২৩
জিসিজি/এসএএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।