ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচকের পতনে কমেছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৩
পুঁজিবাজারে সূচকের পতনে কমেছে লেনদেন

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৩০ জুলাই) পুঁজিবাজারে সূচকের সামান্য পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

 

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫ পয়েন্ট কমে ৬ হাজার ৩৩৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৭১ ও ২১৫৯ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৬২৬ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ৫১ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৬৭৭ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে ৩২৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৫৫টির, কমেছে ১১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো- ফুওয়াং ফুড, আলহাজ টেক্সটাইল, সী পার্ল, ডেল্টা লাইফ, খান ব্রাদার্স, মেট্রো স্পিনিং, রূপালি লাইফ, মেঘনা লাইফ, লিগ্যাসি ফুটওয়্যার ও মেঘনা ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই রোববার ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৭০১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৭৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৬টির, কমেছে ৭২টির এবং অপরিবর্তিত রয়েছে ৬১টি কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ১৫ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৭ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৮ কোটি ২৯ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৩
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।