ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

এফবিসিসিআইয়ের নতুন মহাসচিব মো. আলমগীর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৩
এফবিসিসিআইয়ের নতুন মহাসচিব মো. আলমগীর

ঢাকা: ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) মহাসচিব হিসেবে যোগ দিয়েছেন বাংলাদেশ সরকারের সাবেক অতিরিক্ত সচিব মো. আলমগীর।  

রোববার (২০ আগস্ট) এফবিসিসিআইয়ের মহাসচিব হিসেবে যোগ দেন তিনি।

এফবিসিসিআইয়ের মহাসচিব হিসেবে যোগদানের আগে মো. আলমগীর বাংলাদেশ ল্যান্ড পোর্ট অথরিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ের ব্যবস্থাপনা পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন।  

সরকারি চাকরিজীবী হিসেবে কর্মজীবন শুরু করা মো. আলমগীর ৩৩ বছর বাংলাদেশ সরকারের হয়ে কাজ করছেন। তিনি ১৯৯০ সালে পটুয়াখালী জেলা প্রশাসকের কার্যালয়ে সহকারী কমিশনার হিসেবে যোগদান করেন। এরপর খাগড়াছড়ি পার্বত্য জেলায় বিভিন্ন জাতিগত সংখ্যালঘুদের কল্যাণ ও উন্নয়নে কাজ করেন।  

বর্ণাঢ্য কর্মজীবনে তিনি অর্থ মন্ত্রণালয়ের অধীনে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অধীনে পরিবেশ অধিদপ্তর এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়েও দায়িত্ব পালন করেন।

মো. আলমগীর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি ভাষা ও সাহিত্যে স্নাতক সম্পন্ন করেন। পরে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর (এনইউএস) থেকে পাবলিক পলিসিতে স্নাতকোত্তর সম্পন্ন করেন। পাশাপাশি তিনি লন্ডনের ইউনিভার্সিটি অব সাসেক্স থেকে শেভনিং ফেলোশিপের অধীনে ম্যানেজিং মাইগ্রেশন এবং যুক্তরাষ্ট্রের জনস হপকিনস্ ইউনিভার্সিটি থেকে হাবার্ট হামফ্রি ফেলোশিপের অধীনে ‘সাবস্ট্যান্স ইউজ, রিডাকশন, ট্রিটমেন্ট অ্যান্ড পলিসি’তে অধ্যয়ন করেন।

তিনি ঢাকার একাডেমি ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট থেকে প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট এবং জাপানের আইডিইএএস অ্যাডভান্সড স্কুল থেকে ডেভেলপিং ইকোনমিকসে ডিপ্লোমা সম্পন্ন করেন। এ ছাড়া দেশ-বিদেশে তিনি অনেক প্রশিক্ষণ নিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৩
এমকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।