ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বেশি দামে ডলার বিক্রি করায় ৭ মানি চেঞ্জারের লাইসেন্স স্থগিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৬ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২৩
বেশি দামে ডলার বিক্রি করায় ৭ মানি চেঞ্জারের লাইসেন্স স্থগিত

ঢাকা: বাড়তি দামে ডলার বিক্রির দায়ে সাত মানি চেঞ্জারের ব্যবসার লাইসেন্স স্থগিত করেছে কেন্দ্রীয় ব্যাংক। আরও ১০ মানি চেঞ্জারের কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছে।

সন্তোষজনক উত্তর না পেলে এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধেও ব্যবস্থা নেবে বাংলাদেশ ব্যাংক।  

বুধবার (৩০ আগস্ট) রাতে বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা।  

লাইসেন্স স্থগিত করা মানি চেঞ্জার ব্যবসা প্রতিষ্ঠানগুলো হলো-ইয়র্ক মানি এক্সচেঞ্জ, জামান মানি চেঞ্জিং হাউস, জেনি মানি এক্সচেঞ্জ লিমিটেড, স্ট্যান্ডার্ড মানি এক্সচেঞ্জ, মার্সি মানি এক্সচেঞ্জ, জেবি মানি এক্সচেঞ্জ ও বেঙ্গল মানি এক্সচেঞ্জ।

অপরদিকে ব্যাখ্যা তলব করা ১০ মানি চেঞ্জার হলো– নিউ প্রাইম মানি চেঞ্জার, উত্তরা মানি চেঞ্জার, মিসা মানি এক্সচেঞ্জ, যমুনা মানি এক্সচেঞ্জ, পাইওনিয়ার মানি এক্সচেঞ্জ, বুড়িগঙ্গা মানি এক্সচেঞ্জ, স্কাফ মানি চেঞ্জার, হযরত খাজা বাবা মুদ্রা বিনিময় কেন্দ্র, গ্লোরি মানি এক্সচেঞ্জ ও মাতৃক মানি চেঞ্জার। এছাড়া মতিঝিলের নিয়ন মানি চেঞ্জার এবং পল্টনের জনী ট্রেডার্সের বিষয়ে যাচাই–বাছাই করা হচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের ওই কর্মকর্তা বলেন, এসব প্রতিষ্ঠান দীর্ঘদিন ধরে নির্ধারিত দামের চেয়ে বেশি মূল্যে ডলার বিক্রি করে আসছিল। বিষয়টি প্রমাণ পাওয়ায় সাতটি মানি চেঞ্জারের ব্যবসার লাইসেন্স স্থগিত করা হয়েছে। বেশি দামে ডলার লেনদেনের অভিযোগ ওঠায় আরও ১০ মানি চেঞ্জারের কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২৩৪৩ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২৩
জেডএ/এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।