ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

৫ বছর মেয়াদি ট্রেড লাইসেন্স, হয়রানি বন্ধ হবে: তাপস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২৩
৫ বছর মেয়াদি ট্রেড লাইসেন্স, হয়রানি বন্ধ হবে: তাপস

ঢাকা: ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, প্রতিবছর ব্যবসায়ীরা ট্রেড লাইসেন্স নবায়ন করতে হয়রানির শিকার হতেন। পাঁচ বছর মেয়াদি ট্রেড লাইসেন্স ইস্যু ও নবায়ন কার্যক্রম চালুর ফলে আর হয়রানির সুযোগ নেই, সব হবে অনলাইনে।

কারো দপ্তরে আর যেতে হবে না।  

সোমবার (৪ সেপ্টেম্বর) মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিতে (এমসিসিআই) ট্রেড লাইসেন্স ইস্যু ও নবায়ন কার্যক্রমের পাঁচ বছর মেয়াদি কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ কথা বলেন মেয়র তাপস।  

মেয়র তাপস বলেন, বর্তমানে ট্রেড লাইসেন্স সংক্রান্ত সব কাজ অনলাইনের মাধ্যমে হবে। একজন ব্যবসায়ী মাত্র ১০ মিনিটের মধ্যে ট্রেড লাইসেন্স নবায়ন করতে পারবেন। আমরা বলতে পারি এ দিকে আমরা এখন আন্তর্জাতিক মানে পৌঁছে গেছি। ব্যবসায়ীদের হয়রানি বন্ধে ট্রেড লাইসেন্স চালু করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন।  

দক্ষিণ সিটি কর্পোরেশনের আওতাভুক্ত ও বিডার আওতায় যেসব ব্যবসায়ীরা কাজ করবেন সবাই এর সুফল পাবেন বলেনও জানান তাপস।  

তিনি বলেন, ঢাকা শহরের ব্যবসায়ীদের নেতৃত্ব দিচ্ছে এমসিসিআই। মোট অভ্যন্তরীণ পণ্য উৎপাদনের ৪০ শতাংশ হয় ঢাকায়। অবকাঠামো উন্নয়নে হার্ড ও সফট উন্নয়ন হয়। আমরা মেট্রোরেল ও এলিভেটেড এক্সপ্রেসওয়ে হওয়ার পর মানুষ আজ হার্ড অবকাঠামো উন্নয়নের সুফল পাচ্ছি। এর সঙ্গে সফট, বিশেষ করে ডিজিটালি টিকেটিং ব্যবস্থা যোগ হওয়ায় ভোগান্তি নেই। ব্যবসায়ীরাও এর সুফল পাচ্ছেন। আগে ট্রেড লাইসেন্স নবায়ন ও ব্যবসা কার্যক্রম পরিচালনা করতে গিয়ে ব্যবসায়ীরা হয়রানির মুখে পড়তেন। এতে ব্যবসায়ীক উন্নয়নে প্রতিবন্ধকতা তৈরি হয়েছিল। এখন আর কোনো হয়রানির মধ্যে পড়তে হবে না, কারো দপ্তরে দিনের পর দিন ঘুরতে হবে না।  

এমসিসিআই সভাপতি সাইফুল ইসলাম বলেন, আগে ট্রেড লাইসেন্স ছিল স্বল্পমেয়াদের জন্য, বছরে বছরে নবায়ন করতে হতো। এতে প্রতিবছর ব্যবসায়ীদের হয়রানির মধ্যে পড়তে হতো। এএমসিসিআই'র পক্ষে আমরা বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানিয়েছিলাম। ফলে আজকে ট্রেড লাইসেন্সের মেয়াদ পাঁচ বছর করা হলো।

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০২৩ 
এইচএমএস/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।