ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

প্রবাসীদের ২.৫০ শতাংশ প্রণোদনা দেওয়া অপ্রতুল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৩
প্রবাসীদের ২.৫০ শতাংশ প্রণোদনা দেওয়া অপ্রতুল প্রবাসীকল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: প্রবাসী আয় বাড়াতে প্রণোদনা বৃদ্ধির তাগিদ দিয়েছেন প্রবাসীকল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ। ‍ তিনি বলেছেন, প্রবাসীদের জন্য ২ দশমিক ৫০ শতাংশ প্রণোদনা দেওয়া হচ্ছে, এটা অপ্রতুল।

প্রবাসী বাড়াতে প্রণোদনা বৃদ্ধি জরুরি।

রোববার (১৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় হোটেল ইন্টারকন্টিনেন্টালে তৃতীয় গ্লোবাল বিজনেস সামিট ঢাকা-২০২৩’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন মন্ত্রী। সেখানেই এসব কথা বলেন। অনুষ্ঠানের আয়োজন করে এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশন।

ইমরান আহমেদ বলেন, আজকে ব্যাংকের নির্ধারিত ডলারের মূল্য ১০৯ টাকা ৫০ পয়সা। আর খোলা মার্কেটে প্রতি ডলারের দাম ১১৭ টাকা। সাত টাকা কম পেতে কেউ ব্যাংকিং চ্যানেলে টাকা পাঠাতে যাবে না। বিষয়টি খেয়াল রাখতে হবে।

বৈশ্বিক পরিস্থিতি  বিবেচনা করে প্রবাসী বন্ডে বিনিয়োগের সীমা নির্ধারণ করা হয়েছিল। তখন অন্যান্য দেশের বন্ডে সুদ হার শূন্য ছিল। এখন অন্যান্য দেশে বন্ডের সুদ হার ৬/৭ শতাংশ পর্যন্ত। এখনও বাংলাদেশে বন্ডের সুদ হার কম রাখার পাশাপাশি বন্ডে বিনিয়োগের সীমা ধরে রাখা যৌক্তিক হয় না। এখন পরিস্থিতি বদলেছে। পরিবর্তিত পরিস্থিতির সাথে তাল মিলিয়ে বন্ডের সুদ হার বাড়ানের দরকার ছিল। বন্ডের সুদ বাড়াতে নীতি করতে যাদি দীর্ঘ সময় লেগে যায়, তাহলে এমন নীতি কি প্রয়োজন হবে না?

প্রবাসী কল্যাণ মন্ত্রী আরও বলেন, কোনো প্রবাসী বিদেশে মারা গেলে, সে যদি বৈধ পথে যায় তাহলে তার লাশ সরকারিভাবে দেশে আনা হতো। এখন যে কেউ বিদেশে মারা গেলে তার লাশ সরকারিভাবে দেশে আনা হয়। তারপরও যদি কেউ বাদ পড়ে দূতাবাসে খবর জানালে সেই লাশও সরকারিভাবে দেশে আনা হবে।

প্রবাসীদের বিভিন্ন দাবি মানার আশ্বাস দিয়ে মন্ত্রী আরও বলেন, বিষয়টি মন্ত্রণালয়ের অধীন।

অনুষ্ঠানে পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান বলেন, আমরা প্রবাসী আয়ের ওপর নির্ভরশীল। রেমিট্যান্স আমাদের অর্থনীতির বুস্টার। আমরা প্রবাসীদের সম্মান করি। তারা তাদের উন্নয়নে যেসব দাবি করেন সেগুলো ন্যায্য। আমরা তাদের সমর্থন দেই।

আবু ফারাহ মো. নাসের বলেন, বৈদেশিক মুদ্রা অর্জন ছাড়া অর্থনৈতিক অর্জন সম্ভব নয়। প্রবাসীদের জন্য যেসব বন্ড রয়েছে তা নির্ধারণ করে অর্থ মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের নির্ধারিত সুদ হার বাস্তবায়ন করে বাংলাদেশ ব্যাংক।

এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশনের সভাপতি মো. মাহতাবুর রহমান বলেন, আমাদের সমস্যাগুলো সরকারের লোকজন বোঝেন। কিন্তু কোনো মন্ত্রণালয়ে জটিলতা আছে। আমরা প্রধানমন্ত্রীর ভিশন বাস্তবায়নের চেষ্টা করছি। কিন্তু সরকারের কোনো কোনো মন্ত্রণালয়ের কেউ কেউ সমস্যা সৃষ্টি করছে। তাদের চিহ্নিত করে ব্যবস্থা নিতে হবে।

বিমানবন্দরে প্রবাসীদের হয়রানি বন্ধ, প্রবাসী সহায়তা ডেস্ক চালু ও প্রবাসীদের সামাজিক মর্যাদা দেওয়ার মধ্য দিয়ে বৈধ পথে প্রবাসী আয় পাঠানোর উৎসাহ দেওয়ার তাগিদ দিয়েছেন এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ইয়াসিন রহমান।

তিনি বলেন, প্রবাসী অসুস্থ শ্রমিকদের দেশে পাঠানোর ক্ষেত্রে আর্থিক সহায়তা প্রদান, বিদেশে যাওয়ার জন্য পাসপোর্ট করার প্রক্রিয়া আরও সহজ করা ও  বিদেশে যেসব প্রবাসী উদ্যোক্তা দেশ থেকে শ্রমিক নিয়ে কর্মসংস্থান সৃষ্টি করছে, তাদেরকে বাংলাদেশে সামাজিক মর্যাদায় সম্মানিত করে উৎসাহিত করতে হবে।

বাংলাদেশ সময়: ২২৩৭, সেপ্টেম্বর ১৭, ২০২৩
জেডএ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।