ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘মিউচ্যুয়াল ফান্ডে স্বচ্ছতা-জবাবদিহি নিশ্চিতে কমিশন কাজ করছে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২৩
‘মিউচ্যুয়াল ফান্ডে স্বচ্ছতা-জবাবদিহি নিশ্চিতে কমিশন কাজ করছে’

ঢাকা: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. মিজানুর রহমান বলেছেন, মিউচ্যুয়াল ফান্ড খাতে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতে কমিশন কাজ করে যাচ্ছে। এ ছাড়া হিসাব মান পরিপালনে কঠোর অবস্থানে রয়েছে কমিশন।

 

মঙ্গলবার (৩ অক্টোবর) বিকালে পর্যটন ভবনে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ ২০২৩ উপলক্ষে রোল অব এসডিজি অ্যানালাইটিকস ইন ক্যাপিটাল মার্কেট বেইসড ডেভেলপমেন্ট ফাইন্যান্সিং শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সেমিনার আয়োজন করে অ্যাসোসিয়েশন অব অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ অ্যান্ড মিউচ্যুয়াল ফান্ডস (এএএমসিএমএফ)।

তিনি বলেন, এই খাতের বিনিয়োগের মাধ্যমে যাতে আরও ভালো রিটার্ন আসে, সে লক্ষ্যে কমিশন কাজ করে যাচ্ছে। বর্তমানে পুঁজিবাজারে এই খাতের অংশগ্রহণ খুবই কম, যেটা ১৬ হাজার কোটি টাকার মতো। কিন্তু এটা হওয়া উচিত ১ লাখ ৬০ হাজার কোটি টাকা। তবে আগামী ১০ বছরে এই খাত অনেক এগিয়ে যাবে।

সম্মানিত অতিথির বক্তব্যে বিএসইসির কমিশনার শেখ শামসুদ্দীন আহমেদ বলেন, যারা বিচ্ছিন্নভাবে বিনিয়োগ করেন, তারা মিউচ্যুয়াল ফান্ডের মাধ্যমে বিনিয়োগ করতে পারেন। তবে আমাদের ওভারঅল যে মার্কেট আছে, সেখানে মিউচ্যুয়াল ফান্ড যেভাবে ছড়িয়ে যাবার কথা, এগিয়ে যাওয়ার কথা, তেমনটা হয়নি।

রেস গ্রুপের চেয়ারম্যান ও এএএমসিএমএফের সভাপতি ড. হাসান ইমাম বলেন, মিউচ্যুয়াল ফান্ড পুঁজিবাজারের সবচেয়ে বড় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী। এই খাতটি অনেক বাধা বা প্রতিবন্ধকতার মধ্যেও ভালো করছে। পুঁজিবাজার যেখানে নেতিবাচক, সেখানে এই খাতের উন্নতি হয়েছে।  

বিশেষ অতিথির বক্তব্যে বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম বলেন, বন্ডের কুপন রেট থেকে কর অব্যাহতি দেওয়া দরকার। তাহলে ইউনিট হোল্ডাররা ভালো লভ্যাংশ পাবে।

বাংলাদেশ সময়: ১৪০৪ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২৩
এসএমএকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।