ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মূল্যস্ফীতির লাগাম টানতে সুদহার বাড়াল কেন্দ্রীয় ব্যাংক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২৩
মূল্যস্ফীতির লাগাম টানতে সুদহার বাড়াল কেন্দ্রীয় ব্যাংক

ঢাকা: মূল্যস্ফীতি লাগাম টানতে ঋণের সুদ হার দশমিক ৫ শতাংশ বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। নতুন ঘোষণা অনুযায়ী, ঋণের সুদ হার হবে ১০ দশমিক ৭০ শতাংশ।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) বিকেলে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবৃদ্ধি ও নীতি বিভাগ থেকে এ সম্পর্কিত একটি সার্কুলার জারি করে তফশিলি ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, পূর্বে জারিকৃত সার্কুলার অনুযায়ী সিক্স মান্থ সুভিং এভারেজ রেট অব ট্রেজারি বিলের (স্মার্ট) সুদ হার ৭ দশমিক ২ শতাংশের সঙ্গে ৩ শতাংশ যোগ করে সুদ হার নির্ধারিত হয়েছে। নতুন ঘোষণা অনুযায়ী, স্মার্টের সঙ্গে ৩ দশমিক ৫ শতাংশ যোগ করে সুদ হার নির্ধারিত হবে। এক্ষেত্রে  সুদ হার হবে (৭.২+৩.৫) ১০ দশমিক ৭ শতাংশ।

এছাড়া প্রি-শিপমেন্ট  রপ্তানি ঋণ এবং কৃষি ও পল্লী ঋণের সুদহারের ক্ষেত্রে স্মার্টের সঙ্গে ২ শতাংশ যোগ করে সুদহার নির্ধারিত হতো। নতুন ঘোষণা অনুযায়ী, দশমিক ৫ শতাংশ বেড়ে ২ দশমিক ৫ শতাংশ হবে। এক্ষেত্রে সুদ হার দাঁড়াবে (৭.২+২.৫) ৯ দশমিক ৭ শতাংশ।

বাংলাদেশ ব্যাংক বলছে, বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষিতে বাংলাদেশের অর্থনীতির ওপর বিরূপ প্রভাব পড়ছে। দশমিক ৫ শতাংশ বাড়ানোর ফলে মূল্যস্ফীতি কমাতে সহায়তা করবে।

বাংলাদেশ সময়: ২০২১ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২৩
জেডএ/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।