ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

হিলিতে পেঁয়াজের সেঞ্চুরি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২৩
হিলিতে পেঁয়াজের সেঞ্চুরি

দিনাজপুর: হিলিতে কয়েকদিনের ব্যবধানে ভারত থেকে আমদানি করা পেঁয়াজের দাম কেজিপ্রতি ৪০ থেকে ৫০ টাকা পর্যন্ত বেড়েছে। সংশ্লিষ্টরা বলছেন, পূজার ছুটি এবং ভারতে দাম বেড়ে যাওয়ায় দেশের বাজারে পেঁয়াজের দাম বেড়েছে।

 

সোমবার (৩০ অক্টোবর) দুপুরের দিকে হিলির পাইকারি বাজারে জাতভেদে প্রতি কেজি পেঁয়াজ ৯৫ থেকে ১০০ টাকা দরে বিক্রি হচ্ছিল।  

রোববার হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে ১৫টি ট্রাকে ভারত থেকে সাড়ে তিনশ টন পেঁয়াজ আমদানি করা হয়। হঠাৎ করে বন্দরে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছেন পাইকার ও কমিশন ব্যবসায়ীরা।

হিলির পেঁয়াজ ব্যবসায়ীরা জানান, ২৫ অক্টোবর হিলিতে জাতভেদে প্রতি কেজি পেঁয়াজ ৫৫ থেকে ৬০ টাকা দরে বিক্রি হয়। পূজার ছুটি শেষে ২৬ অক্টোবর আমদানি করা পেঁয়াজ বিক্রি হয় ৭৫ থেকে ৮০ টাকায়। আর আজ (সোমবার) জাতভেদে প্রতি কেজি পেঁয়াজ ৯৫ থেকে ১০০ টাকা পর্যন্ত বিক্রি করতে দেখা গেছে।  

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন জানান, ভারতের অভ্যন্তরে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় দেশের বাজারেও পেঁয়াজের দাম বাড়ছে। পাশাপাশি রপ্তানি মূল্য বাড়িয়েছে ভারত। আগে ২০৫ ডলারে প্রতি টন পেঁয়াজ আমদানি হলেও বর্তমানে ভারত সরকার সেটি বাড়িয়ে নির্ধারণ করেছে ৮০০ মার্কিন ডলার। এতে করে ভারত থেকে পেঁয়াজ আমদানি করতে প্রতি কেজিতে ৮৮ টাকা খরচ হচ্ছে।  

দেশের বাজারে পেঁয়াজের দাম আরও বাড়তে পারে বলেও জানান তিনি।

হিলি পানামা পোর্টের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক জানান, পূজার ছুটি শেষে বর্তমানে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি কার্যক্রম স্বাভাবিক রয়েছে। পেঁয়াজ যেহেতু কাঁচাপণ্য, তাই ব্যবসায়ীরা যাতে দ্রুত বন্দর থেকে খালাস করে বাজারজাত করতে পারেন, সেজন্য সব ধরনের সহযোগিতা দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫১২ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।