ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সেরা করদাতার সম্মাননা পেলেন যারা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৯ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২৩
সেরা করদাতার সম্মাননা পেলেন যারা ছবি: জিএম মুজিবুর

ঢাকা: দেশের সেরা করদাতাদের ট্যাক্স কার্ড ও সম্মাননা স্মারক দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বুধবার (২০ ডিসেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানের মাধ্যমে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম এ সম্মাননা দেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অর্থ বিভাগের সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদার।

অনুষ্ঠানে দেশের সেরা ১৪১ ব্যক্তি-প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ড ও সম্মাননা স্মারক দেওয়া হয়। এর মধ্যে ৭৬ জন ব্যক্তি, ৫৪টি কোম্পানি ও অন্যান্য ক্যাটাগরির ১১ জন এই সম্মাননা পেয়েছেন।

ব্যক্তি পর্যায়ে যারা সম্মাননা পেয়েছেন
সিনিয়র সিটিজেন ক্যাটাগরিতে সম্মাননা পেয়েছেন– নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী, খাজা তাজমহল, ডা. মোস্তাফিজুর রহমান, ফজলুর রহমান ও আব্দুল মুক্তাদির।

গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ক্যাটাগরিতে সম্মাননা পেয়েছেন –এ মতিন চৌধুরী, মো. নাসির উদ্দিন মৃধা, ডা. মো. আমজাদ হোসেন, মো. জয়নাল আবেদীন ও লেফটেন্যান্ট জেনারেল আবু সালেহ মো. নাসিম (অব.)।

প্রতিবন্ধী ক্যাটাগরিতে– আকরাম মাহমুদ, ডা. মো. মামুনুর রশিদ ও মো. শাহজামাল; নারী ক্যাটাগরিতে– আনোয়ারা হোসেন, শাহনাজ রহমান, নিলুফার ফেরদৌস, মিতুলী মাহবুব ও ডা. শায়লা আফ্রিন খন্দকার সম্মাননা পেয়েছেন।

তরুণ (৪০ বছরের নিচে) ক্যাটাগরিতে আহমেদ আরিফ বিল্লাহ, মো. শাহেদ শাহরিয়ার, সারদিন আহমেদ অন্তু, নাসিরুদ্দিন আকতার রশীদ ও রাকেশ কুমার এই সম্মাননা পেয়েছেন।

ব্যবসায়ী ক্যাটাগরিতে সম্মাননা পেয়েছেন– মো. কাউছ মিয়া, গাজী গোলাম মূর্তজা, ওয়ালটন গ্রুপের এস এম আশরাফুল আলম, এস এম শামছুল আলম ও এসএম মাহবুবুল আলম।

বেতনভোগী ক্যাটাগরিতে–মোহাম্মদ ইউসুফ, রুবাইয়াৎ ফারজানা হোসেন, হোসনে আরা হোসেন, লায়লা হোসেন ও এম এ হায়দার হোসেন সম্মাননা পেয়েছেন।

চিকিৎসক ক্যাটাগরিতে– ডা. জাহাঙ্গীর কবির, অধ্যাপক ডা. একেএম ফজলুল হক, অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত, ডা. এন এ এম মোমেনুজ্জামান ও ডা. লুৎফুল লতিফ চৌধুরী; সাংবাদিক ক্যাটাগরিতে– ফরিদুর রেজা, মাহফুজ আনাম, মতিউর রহমান, শাইখ সিরাজ ও মোহাম্মদ আবদুল মালেক সম্মাননা পেয়েছেন।

আইনজীবী ক্যাটাগরিতে- ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস, আহসানুল করিম, তৌফিকা আফতাব, ব্যারিস্টার নিহাদ কবির ও কাজী মোহাম্মদ তানজীবুল আলম সম্মাননা পেয়েছেন।

প্রকৌশলী ক্যাটাগরিতে প্রকৌশলী মো. আতিকুর রহমান, মোহাম্মদ আব্দুল আউয়াল ও এ এইচ এম জহিরুল হক; স্থপতি– মোহাম্মদ ফয়েজ উল্লাহ, মো. রফিক আজম, খান মোহাম্মদ মুস্তাফা খলীদ; অ্যাকাউন্ট্যান্ট– মো. ফারুক এফসিএ, মাশুক আহমদ এফসিএ ও স্নেহাশীষ বড়ুয়া এ সম্মাননা পেয়েছেন।

নতুন করদাতা হিসেবে পেয়েছেন– রায়ান মাইকেল ওট, মো. আলী নুর, মো. রফিকুল ইসলাম, জারা জেরিন জামান, আনতারা জাইমা ও মোহাম্মদ আমিনুল হক এবং খেলোয়াড় ক্যাটাগরিতে– সাকিব আল হাসান, মোহাম্মদ মাহমুদ উল্লাহ ও তামিম ইকবাল খান সম্মাননা পেয়েছেন।

অভিনেতা-অভিনেত্রী ক্যাটাগরিতে মাহফুজ আহমেদ, ফরিদা আকতার ববিতা ও মো. সিয়াম আহমেদ; শিল্পী (গায়ক-গায়িকা) ক্যাটাগরিতে তাহসান রহমান খান, এস ডি রুবেল ও মমতাজ বেগম এবং অন্যান্য ক্যাটাগরিতে এস এ কে একরামুজ্জামান, মো. মনির হোসেন ও নাফিস সিকদার এ সম্মাননা পেয়েছেন।

কোম্পানি পর্যায়ে–
ব্যাংকিং ক্যাটাগরি– ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক- বাংলাদেশ ব্রাঞ্চ, ব্র্যাক ব্যাংক পিএলসি, ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড ও ইস্টার্ন ব্যাংক পিএলসি।

অ-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান ক্যাটাগরিতে– ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড, আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড, ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি ও বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ও ফান্ড লিমিটেড।

টেলিকমিউনিকেশনে গ্রামীণফোন লিমিটেড; প্রকৌশলে বিএসআরএম স্টিলস লিমিটেড, বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস ও বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেড; খাদ্য ও আনুষঙ্গিক ক্যাটাগরিতে– নেসলে বাংলাদেশে পিএলসি, প্রাণ ডেইরি লিমিটেড ও অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড সম্মাননাটি পেয়েছে

জ্বালানি ক্যাটাগরিতে– তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, শেভরন বাংলাদেশ ব্লক থার্টিন অ্যান্ড ফার্টিন লিমিটেড ও পেট্রোম্যাক্স রিফাইনারি লিমিটেড; পাট শিল্প– আকিজ জুট মিলস, আইয়ান জুট মিলস লিমিটেড ও পপুলার জুট এক্সচেঞ্জ লিমিটেড; স্পিনিং ও টেক্সটাইল– স্কয়ার টেক্সটাইলস পিএলসি, কোটস বাংলাদেশ লিমিটেড, বাদশা টেক্সটাইলস লিমিটেড, এন জেড টেক্সটাইল লিমিটেড, কামাল ইয়ার্ণ লিমিটেড, এ সি এস টেক্সটাইল লি. ও ফখরুদ্দীন টেক্সটাইল মিলস লি. সম্মাননাটি পেয়েছে।

ঔষধ ও রসায়নে– স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড ও কর্ণফুলী ফার্টিলাইজার লিমিটেড; প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড, মিডিয়া স্টার লিমিটেড, সময় মিডিয়া লিমিটেড ও টাইমস মিডিয়া লিমিটেড এ সম্মাননা পেয়েছে।

রিয়েল এস্টেটে– স্বদেশ প্রপার্টিজ, শান্তা হোল্ডিংস লিমিটেড ও এডব্লিউআর ডেভেলপমেন্টস বিডি (লি.); তৈরি পোশাকে ইউনিভার্সেল জিন্স লিমিটেড, রিফাত গার্মেন্টস লিমিটেড, ইয়াংওয়ান হাইটেক স্পোর্টসওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড, স্কয়ার ফ্যাশনস, নাইস ডেনিম মিলস লিমিটেড, ফকির ডেনিম মিলস লিমিটেড ও তিতাস স্পোর্টসওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড পেয়েছে এ সম্মাননা।

চামড়া শিল্পে– বাটা সু কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড, অ্যালায়েন্স লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার ও এপেক্স ফুটওয়্যার লিমিটেড; অন্যান্য– ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড, সাধারণ বীমা কর্পোরেশন, আমেরিকান লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি, ইডটকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড এ সম্মাননা পেয়েছে।

অন্যান্য করদাতা পর্যায়ে
ফার্ম হিসেবে মেসার্স এস এন কর্পোরেশন, মেসার্স মো. জামিল ইকবাল, ওয়ালটন প্লাজা ও মেসার্স ছালেহ আহাম্মদ; স্থানীয় কর্তৃপক্ষ– বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ; ব্যক্তি সংঘ– সেনা কল্যাণ সংস্থা ও বাংলাদেশ ব্যাংক কর্মচারী সমবায় ঋণদান সমিতি লি. ঢাকা এবং অন্যান্য হিসেবে আশা, ব্যুরো বাংলাদেশ, ব্র্যাক ও সামওয়ান-মীর আক্তার জয়েন্ট ভেঞ্চার এ সম্মাননা পেয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২৩
জেডএ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।