ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

এফবিসিসিআই সভাপতির সঙ্গে নয়াদিল্লিতে নিযুক্ত স্লোভাকিয়ার রাষ্ট্রদূতের সাক্ষাৎ 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১১ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৪
এফবিসিসিআই সভাপতির সঙ্গে নয়াদিল্লিতে নিযুক্ত স্লোভাকিয়ার রাষ্ট্রদূতের সাক্ষাৎ 

ঢাকা: বাংলাদেশে অটোমোবাইল, এভিয়েশন, শিপিং, রেলওয়ে, লজিস্টিকস, হালকা প্রকৌশলসহ রাসায়নিক (ইথানল) খাতে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের সুযোগ রয়েছে বলে মনে করছে মধ্য ইউরোপের দেশ স্লোভাকিয়া।

সোমবার (২৯ জানুয়ারি) ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলমের সঙ্গে সৌজন্য সাক্ষাতে এসব খাতের সম্ভাবনার কথা তুলে ধরেন ভারতের নয়াদিল্লিতে নিযুক্ত স্লোভাকিয়ার রাষ্ট্রদূত রবার্ট ম্যাক্সিয়ান।

এ সময় বাংলাদেশের বিনিয়োগবান্ধব পরিবেশ এবং ব্যাপক অবকাঠামোগত উন্নয়নের চিত্র তুলে ধরেন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম। তিনি জানান, বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়ার অন্যতম বিজনেস হাব হিসেবে বিবেচিত হচ্ছে।  

তিনি আরও জানান, গভীর সমুদ্রবন্দর, একশ বিশেষ অর্থনৈতিক অঞ্চল, হাই-টেক পার্ক, টুরিজম পার্ক, নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট, এলএনজি টার্মিনালসহ বেশকিছু উন্নয়ন প্রকল্পের কাজ চলমান। ব্যবসা, বাণিজ্য ও বিনিয়োগকে উৎসাহিত করতে সরকারের আন্তরিকতা এবং নীতিসহায়তা দেশে ব্যবসাবান্ধব পরিবেশ নিশ্চিত করেছে।

এফবিসিসিআই সভাপতি বলেন, সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) আকর্ষণে সরকার ইতোমধ্যে কর সুবিধা, ওয়ানস্টপ সার্ভিসসহ বেশকিছু নীতিসহায়তা দিচ্ছে। এছাড়া, দেশি কোম্পানির পাশাপাশি বিদেশি কোম্পানিগুলোর বিনিয়োগকে সুরক্ষিত রাখতে দেশে স্থিতিশীল অবস্থা বজায় রাখতে সরকার দৃঢ়তার সঙ্গে কাজ করছে।  

সাক্ষাৎকালে স্লোভাকিয়ার রাষ্ট্রদূত রবার্ট ম্যাক্সিয়ান জানান, বাংলাদেশ ও স্লোভাকিয়ার মধ্যে বাণিজ্যের আকার প্রায় ৫০০ মিলিয়ন ইউরোর। এর মধ্যে বাংলাদেশ থেকে স্লোভাকিয়ায় পণ্য রপ্তানির পরিমাণ প্রায় ৪৯০ মিলিয়ন ইউরোর, যার পুরোটাই তৈরি পোশাক।  

এর বিপরীতে স্লোভাকিয়া থেকে প্রায় ১০ মিলিয়ন ইউরোর রাবার আমাদানি হয় বাংলাদেশে। রপ্তানি বহুমুখীকরণের মাধ্যমে উভয় দেশের মধ্যে বাণিজ্য আরও বাড়ানোর বড় সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন রাষ্ট্রদূত।

এ সময় আরও উপস্থিত ছিলেন, এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী, সহ-সভাপতি শমী কায়সার, রাশেদুল হোসেন চৌধুরী (রনি), মো. মুনির হোসেন, পরিচালক ও অন্য ব্যবসায়ী নেতাসহ অন্যান্যরা।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৪
জেডএ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।